ইয়াওমুল আহাদ (রবিবার), ০৯ মে ২০২১

ভারতে ভ্যাকসিন নেওয়ার পর ১৮০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস আক্রান্তের দ্বিতীয় ঢেউয়ে ভারতে গত এক সপ্তাহে পাঁচবার শনাক্তের রেকর্ড ভেঙেছে। প্রথম ঢেউয়ে দৈনিক শনাক্ত লাখের ঘর না ছাড়ালেও এবার তা ছাড়িয়ে গেছে। এমন পরিস্থিতিতে ভ্যাকসিন কর্মসূচিতে গুরুত্ব দিচ্ছে দেশটির সরকার। তবে ন্যাশনাল অ্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইমিউনাইজেশন সংস্থার এক প্রতিবেদনে উঠে এসেছে ভ্যাকসিন কর্মসূচির নেতিবাচক প্রভাব। সংস্থাটির মতে, দেশটিতে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু হয়েছে ১৮০ জনের। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এখবর জানিয়েছে।

সংস্থাটির প্রতিবেদন অনুসারে, ৩১ মার্চ পর্যন্ত ভ্যাকসিন নেওয়ার পর ১৮০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৫ শতাংশেরই মৃত্যু হয়েছে ভ্যাকসিন নেওয়ার তিন দিনের মধ্যে। তবে ভ্যাকসিন নেওয়ার কারণেই এসব মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া যায়নি।

এখন পর্যন্ত ভারতে ভ্যাকসিন নেওয়ার পর প্রায় ৬১৭ টি ‘গুরুতর অসুস্থ’ হওয়ার ঘটনা সামনে এসেছে।

খবরে বলা হয়েছে, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন ও ভারতে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যুর ক্ষেত্রে প্রচুর মিল দেখা গিয়েছে। ইউরোপীয় মেডিসিন্স এজেন্সির মতোই ভ্যাকসিন নেওয়ার পর রক্তে জমাট বাঁধা ও প্লাটিলেট কমে যাওয়ার মতো বিষয়গুলোতে নজর রাখার সুপারিশ করা হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

ভারতীয় বিশেষজ্ঞরা মনে করছে, ভ্যাকসিন নেওয়ার কারণে মৃত্যুর কারণে মানুষের এর প্রতি অনীহা দেখা দিয়েছে। ফলে সরকার এখনও পর্যন্ত অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে পারেনি। সরকারের দাবি, যথেষ্ট টিকা মজুত আছে তবে মানুষের অনীহার কারনে সবাইকে টিকা দেওয়া সম্ভব হয়নি।

Facebook Comments Box