ইয়াওমুল আহাদ (রবিবার), ০৯ মে ২০২১

ভারতের ওড়িশার সিমলিপাল ও পশ্চিমবঙ্গের শুশুনিয়া বনভূমিতে ভয়াবহ দাবানল

ভারতের ওড়িশার সিমলিপাল ও পশ্চিমবঙ্গের শুশুনিয়া বনভূমিতে ভয়াবহ দাবানল

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় দু’সপ্তাহ ধরে জ্বলছে ওড়িশার সিমলিপাল জাতীয় বনভূমি। ২১টি ফরেস্ট রেঞ্জ-এর ৮টিতে ছড়িয়ে পড়েছে দাবানল। আগুন ক্রমশ ব্যাঘ্র প্রকল্পের কাছাকাছি পৌঁছনোয় চিন্তা বাড়ছে সংশ্লিষ্ট মহলে।

যেভাবে আগুন ছড়িয়ে পড়েছে, তাতে গাছপালা তো বটেই, তার সঙ্গে এই বিপুল পরিমাণ বন্যপ্রাণীর জীবনও এখন সঙ্কটে।
নাসার উপগ্রহ চিত্রের মাধ্যমে বনাঞ্চলের ১০০টিরও বেশি জায়গায় আগুন ছড়ানোর খবর পাওয়া গিয়েছে।

উপগ্রহের মাধ্যমে নাসার ‘স্পেকট্রোরেডিওমিটার’ সম্বলিত ‘টেরা’ ও ‘অ্যাকোয়া’ নামে দু’টি উপগ্রহের ছবিতে ধরা পড়েছে, সিমলিপাল বনাঞ্চলের ১০০টি জায়গায় আগুন লাগার ছবি। নাসার সূত্র বলছে, এই আগুন বনভূমির ৫৫৬৯ বর্গ কিমি এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে।

ওড়িশার পাশাপাশি দাবানলের আগুনে পুড়ছে পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলায় শুশুনিয়া এলকাও। শুশুনিয়া পাহাড়ের বিস্তীর্ন অরণ্যে এ দাবানল লেগেছে। সেই আগুন ক্রমেই ছড়িয়ে পড়ছে সংলগ্ন অন্যান্য অরণ্যেও। কিন্তু গভীর অরণ্যে দমকল বাহিনীও পৌঁছাতে পারছে না। শুশুনিয়া পাহাড়ের বেশ কিছু ঢাল এতটাই খাড়া যে অনেক জায়গায় পৌঁছানো যাচ্ছে না, যার ফলে আগুনকে নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। একদিকে আগুন নেভাতে গিয়ে দেখা যাচ্ছে অন্য আর এক দিক থেকে আগুন ছড়িয়ে পড়ছে বনাঞ্চলের অন্য দিকটায়।

দাবানলের ফলে শুশুনিয়া পাহাড় অঞ্চলে প্রচুর গাছ পুড়ে নষ্ট হয়ে গিয়েছে। এই দাবানলের ফলে কত পশু ও পাখীর মৃত্যু হয়েছে, তা এখনই বোঝা যাচ্ছে না।

Facebook Comments Box