সাবত (শনিবার), ২২ জুন ২০২৪

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরও বেশি কার্যকর হতে হবে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: বৈশ্বিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) আরও বেশি ভূমিকা রাখার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জার্মানির মিউনিখে শুক্রবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ‘হেলথ ইন ক্রইসি-ডব্লিউএইচও কেয়ারস’ বিষয়ক এক গোলটেবিল বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য সব রাষ্ট্রকে নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরও বেশি কার্যকর হতে হবে। তিনি বলেন, বিভিন্ন সময় অর্থ সংকটের করণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সঠিক পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হয়েছে। তবে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোর জন্য অর্থায়নের নিশ্চয়তা অবশ্যক।

প্রধানমন্ত্রী বলেন, আর্থসামাজিক উন্নয়নের সাথে সাথে বাংলাদেশ স্বাস্থ্য ক্ষেত্রে একটি অসাধারণ উন্নয়ন আনতে সক্ষম হয়েছে। ‘স্বল্প ব্যয়ে সুস্বাস্থ্য’ অর্জনে আমাদের প্রচেষ্টা আমাদেরকে রোল মডেলে পরিণত করেছে।

শেখ হাসিনা জানান, গত তিন দশক যাবত বাংলাদেশ স্বাস্থ্য সেবাকে সকল নাগরিকের জন্য সহজলভ্য করার জন্য বিশেষ গুরুত্ব দিয়ে আসছে। তিনি বলেন মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ১৭২ জনে, শিশু মৃত্যু প্রতি হাজারে ২৪ জনে, পাঁচের কম বয়সী শিশু মৃত্যু হাজারে ৩১ জনে কমিয়ে আনা হয়েছে।

স্বাস্থ্য সেবায় বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিগত সাফল্য বিশ্বজুড়ে স্বীকৃতি পেয়েছে বলেও সম্মেলনে উল্লেখ করেন তিনি। এর আগে মিউনিখ সম্মেলনে যোগ দেওয়ার জন্য গতকাল বৃহস্পতিবার জার্মানি পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Facebook Comments Box