ইসনাইন (সোমবার), ২৭ মে ২০২৪

বিশ্বের ২৭০ কোটি মানুষ জিকা ভাইরাসের ঝুঁকিতে

বিশ্বের গ্রীষ্মমণ্ডলীয় এবং উপগ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের প্রায় ২৭০ কোটি মানুষ প্রাণঘাতী জিকা ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে রয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সিয়াটলের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের এক যৌথ গবেষণায় বিষয়টি উঠে আসে।
জিকা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ, ভারত ও মিয়ানমার। এছাড়া ইন্দো-চীন অঞ্চল, দক্ষিণ-পূর্ব চীন ও ইন্দোনেশিয়ায়ও এ ভাইরাস ছড়ানোর মতো অনুকূল পরিবেশ রয়েছে। এমনকি ওশেনিয়া পর্যন্ত বিস্তৃত হতে পারে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ।

সিয়াটল ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের ডেভিড পিগট বলেছেন, ‘আমরা গবেষণায় দেখেছি, ২৭০ কোটিরও বেশি মানুষ এ ভাইরাসের ঝুঁকিতে রয়েছে, যা এক মহাদেশ থেকে অন্য মহাদেশে ছড়িয়ে পড়তে পারে।’
গবেষণায় আরো বলা হয়, ভারতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনও খবর পাওয়া যায়নি। কিন্তু দেশটির এক বিশাল অঞ্চল এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে, যার পরিমাণ প্রায় ২০ লাখ বর্গকিলোমিটার।

.

জিকা ভাইরাসের ঝুঁকিতে থাকা অঞ্চল
গবেষকরা বলছেন, দক্ষিণ আমেরিকা এ মুহূর্তে জিকা আক্রান্তের তালিকার শীর্ষে রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও টেক্সাসে আসছে গরমের মৌসুমে তাপমাত্রা বাড়ার সময়ও জিকা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

গবেষণাটি আরো বলেছে, সাব-সাহারান আফ্রিকায় বিশেষ করে কঙ্গো এবং এর আশেপাশের অঞ্চলও ঝুঁকির মধ্যে রয়েছে। গবেষকরা বিস্ময় প্রকাশ করে বলেছেন, এশিয়া ও আফ্রিকার বিশাল অঞ্চলে যথেষ্ট সম্ভাবনা থাকা সত্ত্বেও এখন পর্যন্ত কোনো সংক্রমণের খবর পাওয়া যায়নি।

.

জিকা ভাইরাসের ঝুঁকিতে থাকা অঞ্চল

এডিস এজিপটি মশার মাধ্যমে ছড়ায় জিকার ভাইরাসের জীবাণু, যা এ বছর বিশ্বস্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি হুমকির বিষয় ছিল। এ ভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন গর্ভবতী নারীরা। এর সংক্রমণে শিশুর মস্তিষ্কের বিকাশ বাধাগ্রস্ত হয়।

২০০৭ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের ১৩ এপ্রিল পর্যন্ত ৬৪টি দেশে জিকা ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। তবে ভাইরাসটি প্রথম তার ধ্বংসাত্মক আকার প্রকাশ করে ২০১৫ সালে। ৪২টি দেশ ২০১৫ সালে প্রথমবারের মতো এ ভাইরাসে আক্রান্ত হয়। এসব দেশে এর আগে ভাইরাসটির কোনও ইতিহাস খুঁজে পাওয়া যায়নি। তখন থেকেই এর সংক্রমণ নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়। সূত্র: লাইভ মিন্ট।

Facebook Comments Box