আহাদ (রবিবার), ২৭ নভেম্বর ২০২২

বিদায় মটোরোলা!

এর আগে নকিয়ার ক্ষেত্রে মাইক্রোসফট যা করেছে, মটোরোলার ক্ষেত্রেও তা-ই যেন করছে লেনোভো! যে প্রতিষ্ঠানের কাছ থেকে বিশ্বের প্রথম মোবাইল ফোন এসেছিল, তাদের নামটিই মুছে যাচ্ছে! মটোরোলা নামটি আর থাকছে না ফোনের বাজারে! মটোরোলা ব্র্যান্ডটিকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছে বর্তমানে মটোরোলার মালিক লেনোভো।
২০১৪ সালে গুগলের কাছ থেকে মটোরোলা ফোন ব্যবসা অধিগ্রহণ করে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান লেনোভো। চলতি বছর থেকে ফোনের বাজারে মটোরোলা নামটিকে বিদায় জানানোর পরিকল্পনা করছে তারা।
বাজার বিশ্লেষকেরা বলেন, বিশ্বে প্রথম মোবাইল নির্মাতাপ্রতিষ্ঠান হলেও বর্তমানে নতুন নতুন স্মার্টফোনের বাজারে তীব্র প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে মটোরোলা। এক দশক আগেও বাজারে জনপ্রিয়তার শীর্ষে ছিল প্রতিষ্ঠানটি। ক্রমাগত ফোনের ব্যবসায় পিছিয়ে পড়তে থাকায় ২০১২ সালে মটোরোলা তাদের ব্যবসা দুই ভাগে ভাগ করে ফোন বিভাগটিকে গুগলের কাছে বিক্রি করে দেয়। মটোরোলা কিনে লোকসান গুনতে হওয়ায় দুই বছর পরেই গুগল মটোরোলার কিছু পেটেন্ট রেখে লেনোভোর কাছে মটোরোলাকে বিক্রি করে।
মটোরোলাকে বিদায় জানানোর খবর প্রথম প্রকাশ করে প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট সিনেট। গতকাল বৃহস্পতিবার মটোরোলার একজন প্রতিনিধি নাম প্রকাশ না করে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, মটোরোলার ফোন বিভাগের নাম হিসেবে মটোরোলা মোবিলিটি নামটি ব্যবহার করলেও ফোনের ব্র্যান্ড নাম হিসেবে মটোরোলা ব্যবহার করবে না। এর বদলে ফোন ও পরিধেয় প্রযুক্তিপণ্যের ক্ষেত্রে ‘মটো’ ও ‘ভাইব’ নাম দুটি ব্যবহার করতে পারে লেনোভো।

Facebook Comments Box