আহাদ (রবিবার), ২১ এপ্রিল ২০২৪

বায়ুদূষণের শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণের তালিকায় ফের শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকা। ১৫৬ স্কোর নিয়ে তালিকার শীর্ষে উঠেছে এই শহর। এর অর্থ দাঁড়ায় ঢাকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। অন্যদিকে, ইন্দোনেশিয়ার জাকার্তা রয়েছে দ্বিতীয় স্থানে। শহরটির স্কোর হচ্ছে ১৫৫ স্কোর অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

বুধবার  সকাল ৮টা ২০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে ।

তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে চিলির সান্তিয়াগো। শহরটির স্কোর হচ্ছে ১৫৪।অর্থাৎ সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দূষণের তালিকা অনুযায়ী, ১৫ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল। এর অর্থ হচ্ছে সিউলের বাতাস শহরটির বাসিন্দাদের জন্য ভালো।

সাধারণত ১০০ থেকে ২০০—এর মধ্যে একিউআই সংবেদনশীল মানুষের জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। একইভাবে একিউআই ২০১ থেকে ৩০০—এর মধ্যে থাকলে সংশ্লিষ্ট শহরের পরিবেশ বসবাসের জন্য খারাপ এবং ৩০১ থেকে ৪০০—এর মধ্যে থাকলে বিপজ্জনক হিসেবে বিবেচিত হয়। বাতাসের মান নির্ণয়ের জন্য একিউআই একটি সূচক। সরকারি সংস্থাগুলো একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত ও এজন্য মানব স্বাস্থ্যে কী ধরনের প্রভাব পড়তে পারে বা তা উদ্বেগের কারণ হতে পারে কিনা তা জানতে সূচকটি ব্যবহার করে থাকে।

বাংলাদেশের সামগ্রিক একিউআই পাঁচটি দূষণকারী মানদণ্ডের ওপর ভিত্তি করে নির্ণয় করা হয়েছে। সেগুলো হচ্ছে কণা পদার্থ (পিএম১০ এবং পিএম২.৫), কার্বন মনোক্সাইড, কার্বন ডাই—অক্সাইড, সালফার ডাই—অক্সাইড ও ওজোন। ঢাকা দীর্ঘদিন ধরেই বায়ুদূষণ সমস্যায় জর্জরিত। ঢাকার বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

Facebook Comments Box