খামিছ (বৃহস্পতিবার), ৩০ মে ২০২৪

বাংলাদেশের পোশাক কারখানা নিয়ে আবারও মার্কিনি অপপ্রচার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে নারী নির্যাতন হচ্ছে মর্মে আবারও অপপ্রচার চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংগঠন। তাদের দাবি, বাংলাদেশে রানা প্লাজা ধসের সাত বছর পরও গার্মেন্ট কারখানাগুলোতে শ্রমিক নিপীড়ন বেড়েছে। বিশেষ করে নারী শ্রমিকরা নিপীড়নের শিকার হচ্ছেন। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফরেন রিলেশন্স কমিটির প্রতিবেদনে এসব মিথ্যাচার করা হয়েছে।

মিথ্যাচারে পরিপূর্ণ ওই প্রতিবেদনে বাংলাদেশের পোশাক ব্যবহার না করার জন্য ভোক্তাদের সতর্ক করেছে তারা। প্রতিবেদনে মার্কিন সিনেটর মেনেন্দেজ জানিয়েছে, গত সাত বছরে ভবন নিরাপত্তার অগ্রগতি হলেও আমরা জানতে পেরেছি কারখানার ভেতরে শ্রমিকরা এখনও নিরাপদ নয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কারখানারা মালিকরা শ্রমিকদের যৌন হয়রানি ও নিপীড়নে এখনও জড়িত। বাংলাদেশ সরকার কোনও অপরাধীদের আইনের মুখোমুখি করতে পারেনি। তৈরি পোশাক শিল্পের সংখ্যাগরিষ্ঠ শ্রমশক্তি নারী শ্রমিকরা বেশি নিপীড়িত হচ্ছে বলে সিনেটের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তবে পোশাক খাত সংশ্লিষ্টরা বলছে, রানা প্লাজা ধ্বসের পর এই মার্কিন ষড়যন্ত্রকারী গোষ্ঠীটিই বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে আন্তর্জাতিক বায়ারদের কাছে অপপ্রচার চালিয়েছিলো। বর্তমানে যখন পোশাক শিল্প দাড়াতে শুরু করেছে তখন আবারও তারা এই ভিত্তিহীন অভিযোগ তুলে পোশাক শিল্পে অস্থিরতা সৃষ্টির পায়তারা করছে।

Facebook Comments Box