আহাদ (রবিবার), ২২ মে ২০২২

বরিশালে নলকূপে গ্যাস, জ্বলছে আগুনও

বরিশাল: সংবাদাদাতা: বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের কোড়ালিয়া গ্রামে নলকূপের পাইপ থেকে প্রাকৃতিক গ্যাস বের হচ্ছে বলে দাবি করেছেন স্থানীয়রা। ওইস্থানে আগুন ধরিয়ে দিলে তা দীর্ঘসময় ধরে জ্বলছে।
গত বুধবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যা থেকে এমন অবস্থার সৃষ্টি হলে তা দেখতে আশপাশের মানুষ ঘটনাস্থলে ভিড় করছেন।

এ খবর পেয়ে বৃহস্পতিবার পুলিশ প্রশাসন নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বকুল চন্দ্র কবিরাজ। এসময় সে সংশ্লিষ্ট গবেষণা দফতরের কর্মকর্তারা না আসা পর্যন্ত জায়গাটির নিরাপত্তা দেওয়ার পাশাপাশি সংরক্ষণের নির্দেশনা দেয়।

বকুল চন্দ্র কবিরাজ জানায়, বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা ও অনুসন্ধানের জন্য বাপেক্স ও পেট্রোবাংলাকে জানানো হবে। তারা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

স্থানীয়রা জানান, কোড়ালিয়া গ্রামের ইসরাফিল আকন নামের এক কৃষক জমিতে সেচ দেওয়ার জন্য বুধবার সকালে বাড়ির দক্ষিণ পাশে মিস্ত্রি ও শ্রমিক দিয়ে অগভীর নলকূপ স্থাপনের কাজ শুরু করেন। সন্ধ্যার দিকে শ্রমিকরা প্রায় ৭০ ফুট খনন করার পরও পানির স্তর পাচ্ছিলেন না। পরে তারা আরও গভীরে যাওয়ার জন্য খনন (বোরিং) কাজ চালাতে থাকেন। এর কিছুক্ষণ পরই দেখেন ভূগর্ভ থেকে পানি নয়, বোরিং করা পাইপ দিয়ে গ্যাস বের হয়ে আসছে। বিষয়টি খটকা লাগলে তারা লোকজনকে ডেকে এনে তা দেখান। এরপর গন্ধ শুঁকে তারা গ্যাস উদ্গিরণের বিষয়টি নিশ্চিত হন। আরও নিশ্চিত হতে তারা পাইপের মাথায় দেয়াশলাই দিয়ে আগুন ধরান।

জমির মালিক ইসরাফিল আকন জানান ব্রি- ধানের ব্লকে সেচ দেওয়ার জন্য নলকূপ বসানো হচ্ছিল। তবে খনন করে ৭০ ফুট গভীরে যাওয়ার পরও পানির দেখা পাওয়া যায়নি বলে আরও খনন করা হচ্ছিল। এরপর পাইপ দিয়ে গ্যাস বের হয়ে আসতে থাকে, বিষয়টি নিশ্চিত হওয়ার পর রাতেই উপজেলা প্রশাসনকে ফোন করে এ ঘটনা জানান।

Facebook Comments Box