ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২৮ সেপ্টেম্বর ২০২১

প্লাস্টিকের চালে হতে পারে ক্যানসার

বিদেশ থেকে চাল আমদানি কেন?

নিউজ ডেস্ক:সম্প্রতি বাজারে পাওয়া যাচ্ছে প্লাস্টিকের চাল। গত ৪ ফেব্রুয়ারি গাইবান্ধার একটি দোকান থেকে ১৫ কেজি চাল জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উত্তম কুমার রায় ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মাছুম আলীকে বিষয়টি জানান। এরপর ইউএনও উত্তম কুমার রায়ের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গঠন করে দোকানে অভিযান চালিয়ে ওই চাল জব্দ করা হয়। পরীক্ষার জন্য জব্দ চাল ঢাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়েছে।

গণমাধ্যমে খবরটি প্রকাশ হওয়ার পর থেকে এই প্লাস্টিকের চান নিয়ে জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। প্লাস্টিকের চাল শরীরে জন্য মারাত্মক ক্ষতিকর। এছাড়া দীর্ঘদিন এই চাল খেলে হজমে সমস্যা, এলার্জি, পরিপাকতন্ত্রের সমস্যা, কিডনি সমস্যাসহ ক্যানসার হতে পারে।

প্লাস্টিকে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে। বিশেষ করে প্লাস্টিকের চাল হজমে সমস্যা সৃষ্টি করে। এছাড়া প্লাস্টিকের বোতলে পানি খাওয়া ঠিক নয়।
আসুন জেনে নেই প্লাস্টিকের চাল খেলে যেসব শারীরিক সমস্যা হতে পারে।
হজমে সমস্যা

প্লাস্টিকে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান থাকে। তাই এই চাল পেটে হজমের সমস্যা তৈরি করে। প্লাস্টিকের চাল খেলে ডায়েরিয়া, আমাশয়, পেটব্যথাসহ পরিপাকতন্ত্রের সমস্যা দেখা দিতে পারে।

এলর্জি সমস্যা

প্লাস্টিকের চাল খেলে অতিরিক্ত মাত্রায় এলার্জি সমস্যা বেড়ে যেতে পারে। বিশেষ করে দীর্ঘদিন এই চাল খেলে পাকস্থলীর সমস্যা ও এলার্জি বেড়ে যাবে। এমনো হতে পারে যদি এই চাল খাওয়া বন্ধ না করেন তবে ওষুধ খেলেও কাজ দেবে না।

পাকস্থলীর

প্লাস্টিকের চালে লিভারে ক্ষতি হয়। এই চাল খেলে লিভারে নানা ধরনের জটিল রোগ বাসা বাঁধতে পারে। তাই বাজারে থেকে যাচাই করে চাল কিনুন।

কিডনির সমস্যা ও ক্যানসার

প্লাস্টিকের চাল কিডনির ওপর প্রভাব ফেলবে। যেহেতু এটি বিভিন্ন রাসায়নিক উপাদানের সংমিশ্রণে তৈরি। এছাড়া কেউ যদি এক থেকে দেড় বছর এই চালের ভাত খান তবে শরীরের ক্যানসার বাসা বাঁধতে পারে।

Facebook Comments Box