ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ অক্টোবর ২০২১

পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ ২০ অক্টোবর

পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ ২০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক: বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য আগামী শনিবার (৯ অক্টোবর) থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। আগামী ২০ অক্টোবর পবিত্র ১২ রবিউল আউয়াল। বুধবার পালিত হবে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ।

বাংলাদেশ মাজলিসু রুইয়াতিল হিলাল পবিত্র সফর শরীফ মাস উনার চাঁদ তালাশ করেছে ২৯ শে মুহররমুল হারাম ১৪৪৩ হিজরি, (০৮ সেপ্টেম্বর , ২০২১) বুধবার সন্ধ্যায়। আজ সূর্যাস্তের সময় চাঁদ দিগন্তরেখার ০৯ ডিগ্রী ৪৪ আর্ক মিনিট উপরে অবস্থান করে এবং চাঁদের বয়স প্রায় ২৩ ঘণ্টা ২২ মিনিট ছিল। আজ ঢাকায় সূর্যাস্ত ৫টা ৪০ মিনিটে এবং চন্দ্রাস্ত ৬টা ২৯ মিনিটে অর্থাৎ ৪৯ মিনিট চাঁদ আকাশে অবস্থান করেছিল। চাঁদের অবস্থান ২৫৬ ডিগ্রী আযিমাতে এবং সূর্যের অবস্থান ২৬৪ ডিগ্রী আযিমাতে ছিল। সূর্যাস্তের সময় চাঁদ ১৩ ডিগ্রী ২৫ আর্ক মিনিট কোণ করে সূর্য থেকে দূরে সরে ছিল এবং চাঁদের ০১.৩৭% আলোকিত ছিল। এ অবস্থার পরও বাংলাদেশের কোথাও চাঁদ দৃশ্যমান হয়নি। তাই পবিত্র সফর মাস ৩০ দিনে পূর্ণ করতে হবে। আর সেই হিসেবে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালিত হবে ২০ অক্টোবর।

হাবিবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ৫৭০ খ্রিষ্টাব্দের হিজরি রবিউল আউয়াল মাসের পবিত্র ১২ তারিখ মক্কার কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। আরবের মরু প্রান্তরে শান্তির ধর্ম ইসলামের প্রচার শুরু করেন তিনি। তার আবির্ভাব এবং ইসলাম ধর্মের প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল।

Facebook Comments Box