ইয়াওমুস সাবত (শনিবার), ১৭ এপ্রিল ২০২১

পদ্মা সেতুর ৪০তম স্প্যান বসছে শুক্রবার

পদ্মা সেতুর ৪০তম স্প্যান বসছে শুক্রবার

নিউজ ডেস্ক: পদ্মা সেতুর ৪০তম স্প্যান বসবে আগামীকাল শুক্রবার। সেতুর ১১ ও ১২ নম্বর পিয়ারে ৪০তম স্প্যান বসানো হবে। এতে দৃশ‌্যমান হতে ৬ কিলোমিটার। এরপর বাকি থাকবে মাত্র একটি স্প্যান।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) পদ্মা সেতুর উপসহকারী প্রকৌশলী(মূল সেতু) হুমায়ূন কবির এ তথ্য নিশ্চিত করে জানান, আবহাওয়া অনুকূল থাকলে আর কারিগরি জটিলতা দেখা না দিলে ৪ ডিসেম্বর সকালে পদ্মা সেতুর ৪০তম স্প্যান বসানো হবে।

এর আগে গত ২৭ নভেম্বর সর্বশেষ ৩৯তম স্প‌্যান বসানো হয়। তার পাশেই ১১ ও ১২ নম্বর পিয়ারে বসানো হবে নতুন স্প্যান। বৃহস্পতিবার এটিকে পিয়ারের কাছে নিয়ে রাখা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয় স্প্যানগুলো।

বহুমুখী এ সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পন্ন হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) এবং নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

Facebook Comments