আহাদ (রবিবার), ২২ মে ২০২২

‘নৈতিকতা’বিষয়ক অধ্যায় যুক্ত হচ্ছে ,ধর্ম বইয়ে

আর.এফ.এন নিউজ :

শিশু শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধ জাগ্রত করতে এবং সৎমানুষ হিসেবে তাদের গড়ে তুলতে আগামী শিক্ষাবর্ষে সব ধর্মের পাঠ্যবইয়ে ‘নৈতিকতা’বিষয়ক একটি আলাদা অধ্যায় যুক্ত করা হচ্ছে। এতে নীতি-নৈতিকতার চর্চা, নারীদের প্রতি সম্মান প্রদর্শন, শিশুদের ভালোবাসা, পরোপকার, সামাজিক ভ্রাতৃত্ববন্ধন সুদৃঢ় করা এবং দেশপ্রেমের বিষয়গুলো বিশেষভাবে স্থান পাবে। এ জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ডকে একটি সুনির্দিষ্ট সুপারিশ দিতে নির্দেশ দেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

এ বিষয়ে জানতে চাইলে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) রওনক মাহমুদ সমকালকে বলেন, শিক্ষামন্ত্রীর অনুমোদনের পর মাদ্রাসা শিক্ষা বোর্ডকে একটি নির্দিষ্ট সুপারিশ প্রণয়নের নির্দেশ দেওয়া হবে। এ ক্ষেত্রে মতামত নেওয়ার পর পুরো বিষয়টি ঠিক করা হবে। মহিলা ও শিশু মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সূত্রে জানা গেছে, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৪তম বৈঠকে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব ধর্মের পাঠ্যবইয়ে ‘নৈতিকতা’বিষয়ক একটি আলাদা অধ্যায় প্রস্তুত করে আগামী শিক্ষা বর্ষেই সংযোজন করার ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়।

সে অনুযায়ী মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে একটি চিঠি দেওয়া হয়। ওই চিঠির আলোকে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সম্প্রতি এ উদ্যোগ নিয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অনুমোদন নিয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ডকে ধর্মীয়বিষয়ক পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করার নির্দেশ দেওয়া হবে। শিক্ষা বোর্ড পাঠ্যসূচি বিশ্নেষণ করে অধ্যায়টি যুক্ত করবে।

কয়েক বছর ধরে সন্ত্রাস ও জঙ্গিবাদে শিক্ষার্থীদের একটি অংশ জড়িয়ে পড়েছে। তাই সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচির পাশাপাশি শিক্ষার্থীদের আরও সচেতন করতে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Facebook Comments Box