সাবত (শনিবার), ২২ জুন ২০২৪

নেত্রকোনা সাজাতে ১৪২৮ কোটি টাকা অনুমোদন

নিউজ ডেস্ক: নেত্রকোনা জেলার গ্রামীণ অবকাঠামো ঢেলে সাজাতে এক হাজার ৪২৮ কোটি টাকা অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর জুলাই ২০২৩ থেকে জুন ২০২৭ মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

পরিকল্পনা কমিশন জানায়, নেত্রকোনার দুর্গাপুর, কলমাকান্দা, আটপাড়া, নেত্রকোনা সদর, বারহাট্টা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা ও খালিয়াজুড়ি উপজেলা ঘিরে প্রকল্পটি বাস্তবায়ন হবে।

প্রকল্পের আওতায় জেলার ১০টি উপজেলায় বিদ্যমান কাঁচা সড়ক ও অন্যান্য অবকাঠামো উন্নয়নের মাধ্যমে কৃষি/অকৃষি অর্থনীতির সঞ্চালন, গ্রামীণ জনগণের জন্য গ্রাম, বাজার, স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্য সেবাদানকারী প্রতিষ্ঠানে যাতায়াত সুবিধা বাড়ানোর মাধ্যমে জীবনযাত্রার মানোন্নয়ন এবং শহরের সুবিধা গ্রাম পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এতে স্বল্প ও দীর্ঘ মেয়াদে কর্মসংস্থান সৃষ্টি হবে।

এছাড়াও প্রকল্পের আওতায় ১৯ দশমিক ৪৫ কিলোমিটার উপজেলা সড়ক উন্নয়ন (বিসি), ১২৪ দশমিক ৮৯ কিলোমিটার ইউনিয়ন সড়ক উন্নয়ন (আরসিসি), ৪৭৫ দশমিক ৬৮ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন (বিসি), ১৭ দশমিক ২৭ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন (বিসি), ৬৭ দশমিক ৫৮ কিলোমিটার সাবমার্জিবল আরসিসি সড়ক উন্নয়ন করা হবে। পাশাপাশি ২ হাজার ৩৩ মিটার সেতু নির্মাণ, ৮০৭ মিটার বক্স কালভার্ট এবং ৫ হাজার বর্গফুট অনাবাসিক ভবন নির্মাণ করা হবে।

পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে জেলার সব উপজেলার গ্রামীণ অবকাঠামোগত উন্নয়ন করা হবে। ফলে নিরবচ্ছিন্ন সড়ক নেটওয়ার্ক স্থাপিত হবে এবং প্রকল্প এলাকায় কৃষি ও অকৃষি পণ্যের পরিবহন ব্যয় হ্রাস পাবে এবং স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসংস্থান সৃষ্টি হবে।

Facebook Comments Box