ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ০৫ আগস্ট ২০২১

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই জরুরি -সিপিবি

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই জরুরি

নিজস্ব প্রতিবেদক: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে দক্ষিু এশিয়ার জনগণের ঐক্যবদ্ধ লড়াই জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। গত বুধবার রাজধানীর পুরান পল্টনের মুক্তিভবনের সিপিবি কার্যালয়ে দিনব্যাপী অনুষ্ঠিত জাতীয় পরিষদের সভায় তিনি এ কথা বলেন।

সেলিম বলেন, আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে কঠিন সময়ের সম্মুখীন। বিশ্ব সাম্রাজ্যবাদের পাশাপাশি ভারতের বৃহৎ পুঁজির আগ্রাসী আধিপত্য আমাদের ওপর চেপে বসছে। ভারতের বৃহৎ পুঁজি সাম্প্রদায়িকতাকে বহন করছে। মোদীর হিন্দুত্ববাদী রাজনীতির পৃষ্ঠপোষক আম্বানি, আদানিরা। অপরদিকে, মোদী ভারতের জনগণকে নিরঙ্কুশ শোষণ করার পথ করে দিচ্ছে।

ভারতের নাগরিকত্ব আইন প্রসঙ্গে সেলিম বলেন, নাগরিকত্ব আইন ও নাগরিকত্ব তালিকা (এনআরসি) ভারতীয় সমাজ ও রাজনীতিতে বিভাজন সৃষ্টি করবে। ভারত ক্রমান্বয়ে হিন্দু রাষ্ট্রে পরিণত হচ্ছে। এর বিরুদ্ধে ভারতে গণপ্রতিরোধ চলছে। তিনি বলেন, ভারতের নাগরিকত্ব আইন দক্ষিু এশিয়াতেও সাম্প্রদায়িক বিভাজনের রাজনীতির সৃষ্টি করবে। তাই এটা শুধু ভারতের অভ্যন্তরঢু বিষয় নয়। এর বিরুদ্ধে দক্ষিু এশিয়ার জনগণের ঐক্যবদ্ধ লড়াই জরুরি হয়ে পড়েছে। তিনি দেশে চলমান দুঃশাসন হটানোর পাশাপাশি, বিদ্যমান ব্যবস্থার পরিবর্তন করতে বাম বিকল্প শক্তি গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

Facebook Comments Box