সাবত (শনিবার), ২০ এপ্রিল ২০২৪

‘দেশে যত উন্নতি হচ্ছে, তত বৈষম্য বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক: গত ৫০ বছরেও দেশের জনগণের প্রকৃত মুক্তি মেলেনি বলে মন্তব্য করেন শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, শুধু স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ হয়নি। দেশে যত উন্নতি হচ্ছে, তত বৈষম্য বাড়ছে।

রাজধানীর ধানমন্ডিতে শুক্রবার এক অনুষ্ঠানে সিরাজুল ইসলাম চৌধুরী এসব কথা বলেন।

শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, দেশের বর্তমান উন্নয়নের অন্তরালে রয়েছে আর্তনাদ, বেদনা। এই উন্নতিতে বৈষম্য বাড়ছে। এই লকডাউনে ধনীরা আরও ধনী হয়েছে। সুযোগ বঞ্চিত ব্যক্তিদের উন্নতি হচ্ছে না।

বর্তমান সময়ে দেশের তরুণেরা সবচেয়ে বেশি হতাশ ও বিভ্রান্ত বলে মনে করেন সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, তরুণেরা বিপদের মধ্যে আছে। তাদের দেখলে মনে হয়, দেশ জয়ের পরে পরাজিত হয়ে গেছে। যে জয় ১৯৭১ সালে এসেছিল, তা ক্রমাগত জীবন থেকে দূরে সরে গেছে।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, সামাজিক পরিবর্তন দরকার। ক্ষমতার বিকেন্দ্রীকরণ, জনপ্রতিনিধিদের শাসন ও জবাবদিহি এবং সুযোগের সমতা এই আদর্শকে ধারণ করে জাগরণ হতে হবে। বর্তমানে জবাবদিহির অভাব ভয়ানক হয়ে দেখা দিয়েছে।

অনুষ্ঠানের এই পর্বে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, দেশের জনগণের কল্যাণ এখনো নিশ্চিত করা যায়নি। বর্তমান সরকারও তা পারেনি, তবে সরকার চেষ্টা করছে। দেশের বহু মানুষ এখনো দিন আনে, দিন খায়। ঘরে পরপর তিন দিনের খাবার আছে, দেশে এমন পরিবার এখনো ৬০ শতাংশ হবে না।

Facebook Comments Box