ইয়াওমুল আহাদ (রবিবার), ১৮ এপ্রিল ২০২১

দেশে ভূমিহীন পরিবার ৪০ লাখ, সিলেটে বেশি

নিজস্ব প্রতিবেদক: দেশে মোট খানার (একই রান্না খান যে সব সদস্য বা পরিবার) সংখ্যা ৩ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার ১৮০টি। যাদের কোনো ধরনের জমি নেই এমন ভূমিহীন (যে পরিবারের নিজস্ব কোনো জমি নেই) পরিবারের সংখ্যা ৪০ লাখ ২৪ হাজার ১৮৯টি, যা শতকরা হিসাবে দাঁড়ায় ১১.৩৩%।

সিলেট বিভাগে ভূমিহীন পরিবারের হার সর্বোচ্চ ১২.১৩%। তবে সব চেয়ে কম বরিশাল বিভাগে ৫.০১%। পরিকল্পনা কমিশনের পরিসংখ্যান ও তথ্য বিভাগের কৃষি শুমারি ২০১৯- এর প্রাথমিক রিপোর্ট থেকে এমন তথ্য পাওয়া গেছে।

বিবিএস সূত্র জানায়, সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে ভূমিহীনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে ২০১৯ সালে কিছুটা কমে এসেছে। ২০০৮ সালে ভূমিহীনতার হার ছিল ১২.৮৪%। ভূমিহীনতার হার ১৯৯৬ সালে ছিল ১০.১৮% এবং ১৯৮৩ সালে ছিল ৮.৬৭%।
শহর এলাকায় ৫৯ লাখ ৮ হাজার ২০৫টি খানার মধ্যে ১৭ লাখ ৯১৯ পরিবার ভূমিহীন। শহরে ভূমিহীন পরিবারের হার ২৮.৭৯%। অন্যদিকে পল্লী এলাকায় ২ কোটি ৯৬ লাখ ২৪ হাজার ৯৭৫ জন পরিবারের মধ্যে ভূমিহীন পরিবারের সংখ্যা ২৩ লাখ ২৩ হাজার ২৭০টি। তবে পল্লী এলাকায় ভূমিহীন পরিবারের সংখ্যা মাত্র ৭.৮৬%।

বিভাগওয়ারী সর্বোচ্চ ভূমিহীন পরিবারের হার সিলেট ১২.১৩%, এরপরেই ঢাকা বিভাগ ১০.৪৮%। এছাড়া রংপুর বিভাগে ৮.২৩, রাজশাহী ৭.৭৬, ময়মনসিংহে ৬.১৭, খুলনায় ৭.৩৩, চট্টগ্রাম বিভাগে ভূমিহীন পরিবারের হার ৫.২%।
শহরের মধ্যে দেশে সর্বোচ্চ সংখ্যক ভূমিহীন পরিবার রয়েছে ঢাকা শহরে (১৮.৬৪%)। ঢাকার পরে সিলেট বিভাগে ১৩.৬১% এবং খুলনায় ৯.৮০% ভূমিহীন পরিবার রয়েছে।

বিবিএস সূত্র জানায়, মহানগর এলাকাগুলোর আশপাশে নগরায়নের প্রবণতা বাড়ছে। পল্লী এলাকা থেকে শহর এলাকায় ভূমিহীন মানুষের অভিবাসনের কারণে প্রতিটি বিভাগে পল্লী এলাকায় ভূমিহীন পরিবারের সংখ্যা কমছে।

কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) শুমারি-২০১৯ স্বাধীন বাংলাদেশে ৬ষ্ঠ বারের মতো অনুষ্ঠিত হলো। বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ওয়ার্ল্ড প্রোগ্রাম ফর দ্য সেনসাস অব অ্যাগ্রিকালচার ২০২০ গাইডলাইন মোতাবেক এই কৃষি শুমারি পরিচালিত হয়েছে।

Facebook Comments