ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ০৫ আগস্ট ২০২১

দুর্নীতি: এক গণশৌচাগার নির্মাণে খরচ ৩০ লাখ!

নিজস্ব প্রতিবেদক: সিলেট বিভাগে পুনঃবনায়ন ও অবকাঠামো উন্নয়নে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার ৪০টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় পানিবন রাতারগুল, মাধবকু- ইকোপার্ক ও এর পানিপ্রপাত এলাকা সংরক্ষণ ও সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে।

এরই অংশ হিসেবে রাতারগুলের প্রবেশপথে পাঁচজনের ব্যবহার উপযোগী দুটি গণশৌচাগার নির্মাণ করা হবে। এতে সরকার খরচ করবে মোট ৬০ লাখ টাকা। অর্থাৎ একটি গণশৌচাগার নির্মাণে ৩০ লাখ টাকা খরচ হবে। এছাড়া এই প্রকল্পে আরও দুটি পাবলিক টয়লেট নির্মাণ করা হবে ৫০ লাখ টাকা খরচে। অর্থাৎ একটি পাবলিক টয়লেটে খরচ করা হবে ২৫ লাখ টাকা।

এ বিষয়ে সিলেট বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম সাজজাদ হোসেন বলেন, প্রকল্পটা পাস হয়েছে। দুই টয়লেট নির্মাণের জন্য বরাদ্দ রাখা হয়েছে। তবে এখনো বরাদ্দ পাওয়া যায়নি।

রাতারগুলের মতো এলাকায় পাঁচজনের ব্যবহার উপযোগী একটি গণশৌচাগার নির্মাণে ৩০ লাখ করে খরচ করা হচ্ছে, এটা কতটা যৌক্তিক? জবাবে তিনি বলেন, দেখেন ভাই, এখনো কাজ শুরু হয়নি, এখনো বরাদ্দ পাইনি। এখনো নকশা ইস্টিমেট হয়নি, কাজেই এই বিষয়ে এখনই কথা বলার সময় হয়নি। প্রকল্পে বরাদ্দ পাওয়া যাক, বরাদ্দ ইস্টিমেট হোক, তারপরে এটা নিয়ে কথা বলা যাবে।

পরিকল্পনা কমিশন সূত্র বলছে, সম্ভাব্যতা যাচাই না করেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে।

Facebook Comments Box