ইয়াওমুল আহাদ (রবিবার), ১৩ জুন ২০২১

দশমিনায় ৫০০ বছর আগের মসজিদ

দশমিনায় ৫০০ বছর আগের মসজিদ

পটুয়াখালী সংবাদদাতা: পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় মোগল আমলের ৫০০ বছরের পুরনো মুন্সী আমিরুল্লাহ জামে মসজিদ এখন বিলুপ্তির পথে। অযত্নে অবহেলায় পড়ে থাকা মোগল আমলের মুসলিম ঐতিহ্যের প্রাচীন ও অন্যতম নিদর্শন এটি। দীর্ঘ দিন সংস্কারের অভাবে বর্তমানে মসজিদটির সৌন্দর্য্য ও ঐতিহ্য হারাতে বসেছে।

স্থানীয়রা জানান, পটুয়াখালী জেলার দশমিনা উপজেলার বহরমপুর ইউনিয়নের দক্ষিন আদমপুর গ্রামের ঐতিহ্যবাহি মুন্সী বাড়িতে মুন্সী আমিরুল্লাহর নামে এই মসজিদটি তৈরি করা হয় আনুমানিক ৫০০ বছর আগে। যা প্রতœতত্ত্ব ও স্থাপত্য শিল্পের এক অপরূপ সৌন্দর্য্যরে দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়ে আছে। মুন্সী আমিরুল্লাহর সপ্তম বংশধরদের আর্থিক অভাব-অনটনের কারণে রক্ষণাবেক্ষণ না হওয়ায় মসজিদটি এখন কালের গর্ভে বিলীন হতে যাচ্ছে।

জানা যায়, এক গম্বুজ বিশিষ্ট মুন্সী আমিরুল্লাহ জামে মসজিদটি চুন-সুরকি দিয়ে নির্মিত। মসজিদটির মূল ভবন চারপাশে ২০০ বর্গফুট বিশিষ্ট। উচ্চতা প্রায় ৪০ ফুট। একতলা মসজিদটি নিখুঁত কারুকার্যবেষ্টিত। মসজিদের ভেতরে ২০ থেকে ৩০ জন মুসল্লি একত্রে নামাজ পড়তে পারেন। মসজিদের ভেতরের ও বাইরের সমস্ত পলেস্তরা এখন খসে পড়ছে। বৃষ্টির পানিতে মসজিদের দেয়ালে শেওলা জমে বিবর্ণ হয়ে গেছে মসজিদের সৌন্দর্য্য।

মসজিদের ভেতরের দিকে রয়েছে বিভিন্ন কারুকার্যখচিত মুসলিম স্থাপত্যের প্রাচীনতম নিদর্শন। মসজিদ-সংলগ্ন একটি বড় দীঘি রয়েছে। মুসল্লিরা এখানে ওজু ও গোসল করেন।

Facebook Comments Box