ইয়াওমুল আহাদ (রবিবার), ১৩ জুন ২০২১

তেজগাঁও শিল্প এলাকা হবে ‘অত্যাধুনিক ঢাকা’: গণপূর্তমন্ত্রী

তেজগাঁও শিল্প এলাকাকে শিল্প কাম বাণিজ্যিক ও আবাসিক এলাকায় রূপান্তর করে ঢাকার মধ্যে ‘অত্যাধুনিক ঢাকা’ হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেন, এখানে যেকোনও স্থাপনা নির্মাণে এ বিষয়ক মাস্টার প্ল্যান অনুসরণ করতে হবে। রবিবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে রবিবার আয়োজিত তেজগাঁওয়ের মাস্টার প্ল্যান পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় কমিটির সভায় তিনি  এ তথ্য জানান।
গণপূর্তমন্ত্রী বলেন, এখানে প্রতিটি ভবনের নিজস্ব পার্কিং ব্যবস্থা থাকবে। এ এলাকায় কাজের জন্য আগত বা অতিথিদের গাড়ি পার্কিং-এর জন্য পৃথক পার্কিং ভবন নির্মাণ করা হবে। গণপূর্ত অধিদফতরের নিয়ন্ত্রিত প্লটগুলোতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করা হবে। এ এলাকায় কোনও ভারী ও শ্রমঘন শিল্প স্থাপনে অনুমতি দেওয়া হবে না। বেসরকারি প্লটে শিল্প, বাণিজ্যিক, হোটেল, হাসপাতাল ইত্যাদি স্থপনা নির্মাণ করা হলে বর্জ্য, রাসায়নিক বর্জ্য ও বায়ু পরিশোধনের নিজস্ব ব্যবস্থা রাখতে হবে। এ এলাকার মাস্টারপ্ল্যানের বিভিন্ন সুপারিশ সঠিকভাবে বাস্তবায়নের বিষয়ে তেজগাঁও শিল্প মালিক কল্যাণ সমিতিকে সম্পৃক্ত করা হয়েছে। এ সমিতি কোনও বিষয়ে ত্রুটি দেখলে তা রাজউককে জানাবে।
সভায় মাস্টার প্ল্যানের বিভিন্ন প্রস্তাবনা নিয়ে বিস্তারিত আলোচনা শেষে গৃহীত সুপারিশমালা চূড়ান্ত করা হয়। এ সুপারিশমালা শিগগিরই প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে।

সভায় গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, রাজউক চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন, অতিরিক্ত সচিব এম বজলুল করীম চৌধুরী, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. হাফিজুর রহমান মুন্সী, নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ফওজী বিন ফরিদ, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব জ্যোর্তিময় দত্ত, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box