ইয়াওমুল আহাদ (রবিবার), ১৮ এপ্রিল ২০২১

তুষারপাতে বিভিন্ন দেশের জনজীবন বিপর্যস্ত

আন্তর্জাতিক: তীব্র শীত ও তুষারপাতে বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন দেশের জনজীবন। এর মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলে পোলার ভরটেক্সে এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির বিভিন্ন রাজ্যে শীত কমতে শুরু করলেও, নতুন করে ঝড়, বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে, যুক্তরাজ্যের বিভিন্ন শহরে তুষারপাতের কারণে বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, দেখা দিয়েছে তীব্র যানজট। এছাড়াও তুষারপাতের কবলে পড়েছে সুইজারল্যান্ডবাসীও।

গেল কয়েকদিনের তীব্র শীতে জমে বরফ হয়ে গেছে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের কানকাকি নদীর পানি। তবে, এমন পরিস্থিতি যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলের সব অঙ্গরাজ্যেই। তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে নেমে যাওয়ায় ক্ষতির মুখে ব্যবসায়ীরা। দেশটিতে এখনো প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ সতর্কতার মধ্যে বাস করছেন। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

সপ্তাহব্যপী পোলার ভরটেক্সে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে যুক্তরাষ্ট্রর মধ্য পশ্চিমাঞ্চলের কোটি মানুষকে। শুক্রবার এক বিবৃতিতে দেশটির আবহাওয়া বিভাগ জানায়, শীতের ভয়াবহতা কমতে শুরু করেছে। তবে, জমে যাওয়া বরফ গলতে শুরু করলে আকস্মিক বন্যাসহ নানা সমস্যা দেখা দিতে পারে।

ওদিকে যুক্তরাষ্ট্রে তুষারপাত কমতে শুরু করলেও যুক্তরাজ্যে তা অব্যাহত রয়েছে। এতে দেখা দিয়েছে তীব্র যানজট। বন্ধ রাখা হয়েছে দক্ষিণাঞ্চলের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। এমন অবস্থার মধ্যেও ব্রিস্টল সফর করে আলোচনায় এসেছেন প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। যা বাড়তি আনন্দ দিয়েছে তাদের ভক্তকুলকে। তীব্র তুষারপাত হচ্ছে সুইজারল্যান্ডেও। বরফ জমে সড়ক বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তির মধ্যে পড়েছেন সেখানকার বাসিন্দারা। রাস্তায় আটকা পড়ে আছে বহু যানবাহন।

Facebook Comments