ছুলাছা (মঙ্গলবার), ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ঢাবি’র ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ঢাবি’র ভর্তি পরীক্ষার আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক: সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল ৪টার পর থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারছেন। এর আগে বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই অনলাইন ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন। ভর্তিচ্ছুরা https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

এদিকে, ভর্তি আবেদনের ক্ষেত্রে ভর্তিচ্ছুদের ৫ পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসব পরামর্শ মেনে ভর্তির জন্য আবেদন করতে বলা হয়েছে।

অনাকাঙ্ক্ষিত বিভ্রান্তি এড়াতে শিক্ষার্থীদের নিজে ভর্তি পরীক্ষার আবেদন করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। অবস্থার পরিপ্রেক্ষিতে নিজে সম্ভব না হলে তার পক্ষে অন্য কেউ আবেদন করার সময় পাশে দাঁড়িয়ে খেয়াল রাখার জন্য অনুরোধ করা হয়েছে। আগে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে প্রতিষ্ঠানের ভুলের কারণে অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি। আবেদনের সময়কালের সঙ্গে পরীক্ষার আসনের অবস্থানের কোনো যোগসূত্র নেই।

আবেদন গ্রহণের শুরু ও শেষ তারিখে আবেদন করা দুজন শিক্ষার্থীর একই কেন্দ্রে একই কক্ষে আসনের বণ্টন হতে পারে। চারুকলা ইউনিটের পরীক্ষার কেন্দ্র শুধু ঢাকা শহরে থাকবে; কোনো বিভাগীয় শহরে আসন সংখ্যার কোনো সীমা নেই। একটি বিভাগীয় শহরে আবেদন করা সবার পরীক্ষাই সেই বিভাগে গ্রহণ করা হবে (চারুকলা ইউনিট ব্যতীত)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত তথ্যাবলী কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে, যেমন: ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ বা লিঙ্কড্ইন প্রচার করা হয় না। ভর্তি সংক্রান্ত সব তথ্য শুধু https://admission.eis.du.ac.bd সাইটে দেওয়া হয়। তাই, সঠিক তথ্যের জন্য কোনো সামাজিক মাধ্যম অনুসরণ না করে উক্ত ওয়েবসাইটে দেওয়া তথ্য ও নির্দেশা দেখার পরামর্শ দেওয়া হয়েছে।

আগামী ২০ মার্চ পর্যন্ত অনলাইনে ভর্তির জন্য আবেদন করা যাবে এবং ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে হবে।

Facebook Comments Box