ইয়াওমুস সাবত (শনিবার), ২৪ জুলাই ২০২১

জার্মানি ও বেলজিয়ামে ভয়াবহ বন্যা ভূমিধসে হাজার হাজার লোক নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক: টানা ভারি বৃষ্টির পর সৃষ্ট কয়েক দশকের মধ্যে নজিরবিহীন বন্যায় জার্মানি ও বেলজিয়াম হাজার হাজার লোক নিখোঁজ হয়েছে। এখন পর্যন্ত মাত্র শতাধিক লাশ উদ্ধার করা হয়েছে। অপরদিকে নেদারল্যান্ডেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

রেকর্ড বৃষ্টিপাতের পর ইউরোপের পশ্চিমাঞ্চলের নদীগুলো প্লাবিত হয়ে ওই অঞ্চলের বিপর্যয় ডেকে এনেছে। জার্মানি ছাড়াও বেলজিয়ামে বিরূপ আবহাওয়ায় আরও বহু মৃত্যু হয়েছে।

জার্মান সংবাদমাধ্যম জানিয়েছে, বন্যাদুর্গত আরভেইলার অঞ্চলে অসংখ্য মানুষ নিখোঁজ। হু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

মোবাইল ফোন নেটওয়ার্ক অকেজো হয়ে পড়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে দুই লাখ বাড়িঘর। ফলে এসব বাসিন্দার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

জার্মানির রাইনল্যান্ড-পালাটিনাটে ও নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। নেদারল্যান্ডস, বেলজিয়াম, লুক্সেমবার্গ ও সুইজারল্যান্ডের পরিস্থিতি উদ্বেগজনক।
এক প্রতিবেদনে জানানো হয়েছে, জার্মানির বাড নয়নার-আরভেইলার এক জেলাতেই প্রায় ১৩০০ জনের খোঁজ মিলছে না।

ভারি বর্ষণে বেলজিয়ামে গণপরিবহন ব্যবস্থা বিঘিœত হচ্ছে, জার্মানি অভিমুখী উচ্চ-গতির থালিস ট্রেন সার্ভিস বাতিল করা হয়েছে। প্লাবনের আশঙ্কায় ময়সে নদীতে, সেদেশের গুরুত্বপূর্ণ নৌপথ, নৌ-চলাচল স্থগিত ঘোষণা করা হয়েছে।

নেদারল্যান্ডসের বিভিন্ন নদীতে পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করায় দক্ষিণের লিমবার্গ প্রদেশে অনেক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার বেশকিছু বয়স্ক সেবাকেন্দ্র খালি করে ফেলা হয়েছে।

মাসট্রিখট শহরের ১০ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছে, ওই অঞ্চলে গত ২৪ ঘণ্টায় অপ্রত্যাশিত পরিমাণে ভারি বর্ষণ হয়েছে। নিম্নচাপজনিত আবহাওয়া ফ্রান্সের পশ্চিমে, বেলজিয়ামে ও নেদারল্যান্ডে দীর্ঘ সময় ধরে বৃষ্টিপাতের প্রভাবকের কাজ করছে।

Facebook Comments Box