ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২১ জানুয়ারি ২০২২

চিনি কলগুলোকে লাভজনক করতে নানা উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: দেশের চিনি কলগুলোকে গতিশীল, আধুনিকায়ন ও লাভজনক করতে উচ্চ মাড়াই ক্ষমতাসম্পন্ন করে তুলতে বলোছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদের শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে। কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ ও বয়লার বিল, ২০২১ চূড়ান্তকরণ এবং খুলনা কোরাইশি স্টিল, ঢাকা স্টিল মিল, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের আওতাধীন সকল শিল্প নগরীতে অবস্থিত বয়লার এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের বিভিন্ন প্রজেক্টের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ ও বয়লার বিল, ২০২১ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং সংশোধিত আকারে বিল দু’টি চূড়ান্ত করে আগামী অধিবেশনে গ্রহণ ও পাশের নিমিত্ত জাতীয় সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়।

এ বৈঠকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি) এর অধীনস্থ চিনি কলগুলোকে গতিশীল, আধুনিকায়ন ও লাভজনক করার লক্ষ্যে বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে সেতাবগঞ্জ, মোবারকগঞ্জ ও রাজশাহী অঞ্চলে সুবিধাজনক স্থানে আধুনিক উচ্চ মাড়াই ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব আখ কারখানা স্থাপনের জন্য সমীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

বৈঠকে খুলনা কোরাইশি স্টিল, ঢাকা স্টিল মিল দু’টি দেশের শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে শেয়ার মালিকানার অনুপাতে এবং কোম্পানি আইন অনুযায়ী প্রতিষ্ঠানের পরিচলনা পর্ষদে সরকারের প্রতিনিধিত্ব রেখে চালু করার জন্য ক্রেতা পক্ষের সঙ্গে বাতিলকৃত চুক্তি চালু করা হবে বলে কমিটিকে অবহিত করা হয়।

Facebook Comments Box