ইয়াওমুল আহাদ (রবিবার), ০৯ মে ২০২১

গোপন নথি বিনিময়ের সময় গ্রেফতার ইতালীয় ও রুশ কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক: গোপন বৈঠকে অর্থের বিনিময়ে নথি দেয়ার অভিযোগে ইতালীয় নৌবাহিনীর এক ক্যাপ্টেন ও এক রুশ কূটনীতিককে গ্রেফতার করেছে পুলিশ। ইতালির পুলিশ বুধবার এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

ইতালীয় ওই কর্মকর্তা ফ্রিগেট যুদ্ধজাহাজের একজন ক্যাপ্টেন এবং গ্রেফতার হওয়া রুশ নাগরিক দূতাবাসে কর্মরত সামরিক কর্মকর্তা। ইতালির পুলিশ জানায়, মঙ্গলবারের গোপন বৈঠকের পর এই দুই ব্যক্তি গুপ্তচরবৃত্তি সংক্রান্ত ও রাষ্ট্রের নিরাপত্তার বিরুদ্ধে অপরাধে জড়িত হয়েছেন। অভিযুক্তদের পরিচয় প্রকাশ করা হয়নি।

নৌবাহিনীর ওই কর্মকর্তা রুশ কর্মকর্তাকে যে নথি হস্তান্তর করছিল তার মধ্যে ন্যাটোর নথিও রয়েছে। এর ফলে এই জোটের অন্য সদস্য রাষ্ট্রের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ ঘটনায় তারা রুশ রাষ্ট্রদূত সের্গেই রাজভকে তলব করেছে। রাশিয়ার আরআইএ সংবাদ সংস্থা রুশ দূতাবাসের বরাত দিয়ে জানিয়েছে, দূতাবাসে আশা করছে, এর ফলে দুই দেশের সম্পর্কে প্রভাব পড়বে না।

এ ঘটনা ইউরোপে রাশিয়ার গুপ্তচরবৃত্তি চালানোর সর্বশেষ অভিযোগ। চলতি মাসেই গুপ্তচরবৃত্তির সন্দেহে বুলগেরিয়া রাশিয়ার কয়েকজন কূটনীতিককে বহিষ্কার করে। এর আগে গত ডিসেম্বরে নেদারল্যান্ডসও একই অভিযোগে দুজন রুশ কূটনীতিককে বহিষ্কার করে।

ইতালিতে ওই কর্মকর্তাদের গ্রেফতারের আদেশ দিয়েছেন রোমের প্রসিকিউটররা। সামরিক বাহিনীর সহায়তায় ইতালির গোয়েন্দাদের দীর্ঘ অনুসন্ধানের পর পুলিশ তাদের গ্রেফতার করে।

পুলিশ জানায়, ইতালীয় কর্মকর্তাকে কারাগারে পাঠানো হয়েছে। তবে রুশ কর্মকর্তার ভবিষ্যৎ কী হবে তা তার কূটনৈতিক অবস্থানের ওপর নির্ভর করছে।

কোন স্থানে এই গ্রেফতারের ঘটনা ঘটেছে তা পুলিশ জানায়নি। একজন ম্যাজিস্ট্রেট এই গ্রেফতারের অনুমোদন দেয়ার আগ পর্যন্ত এ বিষয়ে আর কোনো মন্তব্য করা হবে না বলে জানায় পুলিশ।

Facebook Comments Box