সাবত (শনিবার), ২০ এপ্রিল ২০২৪

গাড়ি আনছে অ্যাপল?

গাড়ি আনছে অ্যাপল?

নিউজ ডেস্ক: অ্যাপল ব্র্যান্ডের ডিভাইস চেনেনা এমন প্রযুক্তিপ্রেমী পাওয়া দুষ্কর। কেননা প্রযুক্তি জগতে নিজেদের একটি শক্ত অবস্থান আছে অ্যাপলের। আর সেই শক্ত অবস্থানকে দিনকে দিন আরও প্রতিষ্ঠিত করার জন্য দিন-রাত কাজ করে যাচ্ছে এই টেক জায়ান্ট।

সম্প্রতি খবর বেড়িয়েছে, অ্যাপল বাজারে স্বচালিত ইলেকট্রিক গাড়ি ছাড়ার জন্য জাপানের নিশানের সঙ্গে যোগাযোগ করেছিল। করেছিল বলা হচ্ছে একারণে যে, সে আলাপ নাকি বেশিদূর এগোয়নি। কেননা নিশান চায় না অ্যাপলের জন্য শুধু হার্ডওয়্যার সরবরাহকারীতে পরিণত হতে। অ্যাপল স্বয়ংক্রিয় গাড়ির যে আইডিয়া শেয়ার করেছে তাতে হয়তো নিশানের কাজের জায়গা ছিল ওটুকুই, মানে হার্ডওয়্যার সাপ্লাই। তাই নিশান সাফ ‘না’ করে দিয়েছে। ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এমনটা দাবি করা হয়েছে।

নিশানের এক মুখপাত্র রয়টার্সকে বলেছে, ‘আমরা অ্যাপলের সঙ্গে আর কথা বলছিনা। তবে নিশান এই শিল্পকে (গাড়ি) এগিয়ে নিতে যে কারো সঙ্গে অংশীদার বা সহযোগী হতে সব সময় উম্মুক্ত।’

নিশানের সিওও আসসনি গুপ্তা বলেছে, ‘আমরা যেভাবে নকশা, উন্নয়ন এবং উৎপাদন করি তা একটি গাড়ি প্রস্তুতকারকের মতো, যেমন নিশানের মতো। আর বর্তমান সময়ের অন্যান্য গাড়ি প্রস্তুতকারকের মতো আমাদেরও একটি ইলেকট্রিক কার আছে। আর আমরা ২০২১ এর শেষ দিকে ‘আরিয়া’ নামের আরেকটি ইলেকট্রিক গাড়ি যুক্তরাষ্ট্রের বাজারে নিয়ে আসতে যাচ্ছি।’

সুতরাং নিশানের সিওও’র ভাষায় বোঝাই যায় তারা অ্যাপলের সঙ্গে গাঁটছড়া বাঁধছে না। অন্য আরেক প্রতিবদনে জানা যায়, অ্যাপল কোরিয়ান কোম্পানি হুন্দাইর সঙ্গেও যোগাযোগ করেছিল একসঙ্গে গাড়ি আনার ব্যাপারে। আবার জাপানের সংবাদমাধ্যম ‘নিক্কি’ জানায়, অ্যাপল কমপক্ষে ৬টি জাপানি গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গে এবিষয়ে যোগাযোগ করেছিল।

অর্থাৎ অ্যাপল ইলেকট্রিক গাড়ির ব্যাপারে বেশ সিরিয়াস। খুব দ্রুতই হয়তো এ বিষয়ে তারা সফল হয়ে যাবে। তখন হয়তো অ্যাপল ফোনের মতো গাড়ির জগতেও আভিজাত্য বজায় রাখবে এই আমেরিকান টেক জায়ান্ট।

Facebook Comments Box