ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৩ এপ্রিল ২০২১

খাসির বাদামি কোরমা রাঁধুন ঘরেই

খাসির বাদামি কোরমা রাঁধুন ঘরেই

লাইফস্টাইল ডেস্ক: খাসির গোশত খেতে কমবেশি সবাই পছন্দ করেন। কেউ খান খাসির গোশতের ভুনা, কেউবা আবার মাটন বিরিয়ানি। বিভিন্নভাবে রান্না করা যায় খাসির গোশত।

কখনো খাসির বাদামি কোরমা খেয়েছেন? খুবই মজাদার এ পদটির বিশেষত্ব হলো, এতে ব্যবহার করা হয় বাদাম। যেকোনো পদেই বাদাম ব্যবহার করলে এর স্বাদ দ্বিগুণ বেড়ে যায়।

চাইলে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন ভিন্ন স্বাদের এ পদটি। সময়ও খুব কম লাগবে তৈরি করতে। কয়েকটি উপকরণ গুছিয়ে নিয়ে দুপুরের জন্য রান্না করে ফেলুন খাসির বাদামি কোরমা ।

এ পদটি পোলাও, সাদা ভাত, রুটি বা পরোটার সঙ্গে খেতে নিশ্চয়ই অনেক ভালো লাগবে। ছোট-বড় সবার জন্য ঝটপট তৈরি করে নিন এ পদ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ
১. খাসির গোশত ৫০০ গ্রাম
২. সবুজ এলাচ ৫টি
৩. এক কাপের দুই ভাগের এক ভাগ রসুনের কোয়া
৪. এক কাপের চার ভাগের এক ভাগ খোসা ছাড়ানো কাঠবাদাম
৫. এক কাপের চার ভাগের এক ভাগ ফ্রেশ ক্রিম
৬. এক কাপের দুই ভাগের এক কাপ ঘি
৭. লবঙ্গ ৩টি
৮. দারুচিনি ২টি
৯. এক কাপের চার ভাগের এক ভাগ দুধ
১০. পানি পরিমাণ মতো

পদ্ধতি

একটি পাত্রে পানি সেদ্ধ করুন। এর মধ্যে খাসির গোশত দিয়ে আবার কয়েক মিনিট সেদ্ধ করে নিন। এরপর চুলা থেকে নামিয়ে গোশতের পানি ঝড়িয়ে নিন। এরই মধ্যে রসুনের কোয়া ভিজিয়ে রাখুন।

এবার একটি প্যানের মধ্যে ঘি গরম করে সেদ্ধ গোশত, এলাচ, রসুন পানি, দারুচিনি ও লবণ দিয়ে নাড়তে থাকুন। গোশত হালকা বাদামি হয়ে আসা পর্যন্ত ভাজুন।

এরপর পানি দিন। গোশত সেদ্ধ হয়ে যখন পানি কমে আসবে; তখন চুলা বন্ধ করে গোশত ঠাণ্ডা হতে দিন। এবার কাঠবাদাম পেস্ট করে নিন। ঠান্ডা হয়ে যাওয়া গোশতের মধ্যে ক্রিম, কাঠবাদাম পেস্ট ও দুধ ভালো করে মিশিয়ে নিন।

এবার চুলা জ্বালিয়ে গোশত ভালোভাবে রান্না করুন। এভাবে ৫ মিনিট ঢেকে রান্না করুন। হয়ে এলে পরিবেশন করুন মজাদার বাদাম কোরমা।

 

Facebook Comments