ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ অক্টোবর ২০২১

কয়লা সংকটে ২ দিনের মধ্যে অন্ধকারে ডুবতে পারে দিল্লি

কয়লা সংকটে ২ দিনের মধ্যে অন্ধকারে ডুবতে পারে দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বেশিরভাগ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র কয়লা নির্ভর। বর্তমানে দেশটিতে কয়লার সংকট দেখা দিয়েছে। এ সমস্যার সমাধান না হলে ভারতে বিদ্যুতের ব্যাপক ঘাটতি দেখা দিতে পারে। কয়েকদিন আগে এমনটাই জানিয়েছিলেন দেশটির কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী।

শনিবার সেই কথাই জানালেন দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন। তিনি বলেন, আগামী দুই দিনের মধ্যে তাপবিদ্যুৎকেন্দ্রগুলোতে কয়লার সরবারহ ঠিক না হলে অন্ধকারে ডুবে যেতে পারে দিল্লির একটি বড় অংশ। যেসব কেন্দ্রগুলো দিল্লিতে বিদ্যুৎ সরবারহ করে তাদের এক মাসের কয়লা মজুত থাকা উচিত। কিন্তু হাতে রয়েছে মাত্র একদিনের কয়লা। করোনার সময় অক্সিজেন ঘাটতির মতো এটিও ম্যান মেড।

ভারতে কয়লার ঘাটতি নিয়ে যেসব রাজ্যে উদ্বেগ প্রকাশ করেছে তাদের মধ্যে রয়েছে দিল্লি, তামিলনাড়ু ও ওড়িশা। দেশটির ৭০ শতাংশ বিদ্যুৎ সরবারহ করে ১৩৫টি পাওয়ার প্ল্যান্ট। এগুলো সবই কয়লা নির্ভর। জানা গেছে, ওইসব তাপবিদ্যুৎকেন্দ্রে মজুত রয়েছে মাত্র তিন দিনের কয়লা। এমনটাই খবর সংবাদসংস্থা সূত্রে।

আসন্ন বিদ্যুৎ সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। শনিবার তিনি বলেন, কেন্দ্রের কাছে আমাদের অনুরোধ, ওয়াগানের ব্যবস্থা করে তাপবিদ্যুৎকেন্দ্রগুলোতে কয়লা সরবারহ করা হোক।

Facebook Comments Box