ইয়াওমুস সাবত (শনিবার), ২৪ জুলাই ২০২১

ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের ১ কোটি ডলার দিচ্ছে অস্ট্রেলিয়া

নিউজ ডেস্ক: কক্সবাজারের কুতুপালংয়ের বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুনে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য জরুরি সহায়তা হিসেবে ১ কোটি অস্ট্রেলীয় ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

বৃহস্পতিবার (২৫ মার্চ) এক বিবৃতিতে অগ্নিকাণ্ডের ঘটনায় শোক প্রকাশ করে এ সহায়তার ঘোষণা দেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন। ঢাকার অস্ট্রেলীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কক্সবাজারে রোহিঙ্গা এবং স্থানীয় গোষ্ঠীর জন্য মানবিক সহায়তা বজায় রাখতে অস্ট্রেলিয়া প্রতিশ্রুতিবদ্ধ। এই বিধ্বংসী ঘটনার আলোকে, আগুনে ক্ষতিগ্রস্তদের জন্য আমাদের বিদ্যমান মানবিক সহায়তায় অতিরিক্ত ১০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার জরুরি সহায়তা দেওয়ার ঘোষণা করছি।’

মেরিস পেইন জানান, দেশটির এই সহায়তা জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) ও জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) মাধ্যমে সরবরাহ করা হবে।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় শোক প্রকাশ করে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই খবরে আমি গভীরভাবে শোকাহত। এই ঘটনায় যারা প্রিয়জন হারিয়েছেন, তাদের প্রতি আমার আন্তরিক সমবেদনা। অগ্নিকাণ্ডের প্রভাবে ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষের খাদ্য বিতরণ কেন্দ্র, স্বাস্থ্যকেন্দ্র ও অন্যান্য সুযোগ-সুবিধাগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি অস্ট্রেলিয়া ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য গভীর উদ্বেগের বিষয়।’

২০১৭ সাল থেকে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে ২৬০ মিলিয়নেরও বেশি অস্ট্রেলিয়ান ডলার বরাদ্দকৃত তহবিলের সঙ্গে সংযুক্ত হচ্ছে। এটি স্থানীয় গোষ্ঠীর জন্য মানবিক সহায়তা হিসেবে প্রদান করা হচ্ছে।

Facebook Comments Box