আরবিয়া (বুধবার), ০৮ ফেব্রুয়ারি ২০২৩

ক্রমেই কমছে শীত: তাপমাত্রা আরও বেড়ে দূর হতে পারে শৈত্যপ্রবাহ

নিউজ ডেস্ক: ক্রমেই কমছে শীত, প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। তাপমাত্রা আরও বেড়ে আগামী দু-একদিনের মধ্যে দেশ থেকে শৈত্যপ্রবাহ দূর হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

চলতি মাসে আর শীত জেঁকে বসার আশঙ্কা নেই। জানুয়ারির একেবারে শেষে বৃষ্টি হতে পারে। বৃষ্টি বিদায় নেওয়ার পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীত বাড়তে পারে বলেও জানিয়েছেন জলবায়ু বিশেষজ্ঞ ও আবহাওয়াবিদরা।

রোববারের তুলনায় সোমবার দেশের বেশিরভাগ স্থানেই সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৭ থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রোববার নওগাঁ ও মৌলভীবাজার জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছিল। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী সোমবার সকালে নীলফামারী, কুঁড়িগ্রাম, পঞ্চগড় ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এছাড়া দেশের অন্যস্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল চট্টগ্রামে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

Facebook Comments Box