ইয়াওমুস সাবত (শনিবার), ২৪ জুলাই ২০২১

কিউবার বিরুদ্ধে আমেরিকার অভিযোগ ‘মিথ্যা’: রাশিয়া

কিউবার বিরুদ্ধে আমেরিকার অভিযোগ ‘মিথ্যা’: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: কিউবার বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থনের মার্কিন অভিযোগকে ‘মহা মিথ্যা’ বলে প্রত্যাখ্যান করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল (শুক্রবার) মস্কোয় এক সংবাদ সম্মেলনে হাভানার বিরুদ্ধে ওয়াশিংটনের অভিযোগ প্রত্যাখ্যান করেন।

সন্ত্রাসবাদের প্রতি সমর্থক দেশগুলোর তালিকায় কিউবাকে অন্তর্ভুক্ত করার মার্কিন সিদ্ধান্তকে ‘ভুল পদক্ষেপ’ আখ্যায়িত করে জাখারোভা বলেন, মার্কিন সরকার বাস্তব পরিস্থিতির আলোকে নিজের পররাষ্ট্রনীতি নির্ধারণ করতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে।

মার্কিন সরকার দু’দিন আগে সন্ত্রাসবাদে সমর্থক দেশগুলোর তালিকায় কিউবার নাম অন্তর্ভুক্ত করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ সম্পর্কে বলেছেন, “পররাষ্ট্রনীতি অত্যন্ত জটিল; কিন্তু তাই বলে আমেরিকার তার মূলনীতি থেকে সরে আসতে পারে না।”

আমেরিকার আগ্রাসী ও হস্তক্ষেপকামী নীতির বিরোধিতা করার কারণে ল্যাতিন আমেরিকার দেশ কিউবা গত অর্ধ শতাব্দির বেশি সময় ধরে মার্কিন নিষেধাজ্ঞার মোকাবিলা করে আসছে। কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল তার দেশের বিরুদ্ধে আমেরিকার সাম্প্রতিক পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছেন এবং এ ঘটনাকে সন্ত্রাসবাদের প্রতি মার্কিন সরকারের দ্বৈত নীতির ফল বর্ণনা করেছেন।

 

Facebook Comments Box