সাবত (শনিবার), ২০ এপ্রিল ২০২৪

কাবুলের সেনা ঘাঁটিতে সন্ত্রাসি হামলা

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সেনা ঘাঁটিতে সন্ত্রাসি হামলায় ১৮ সেনাসদস্য নিহত হয়েছেন। আজ আফগান প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ হামলা ও প্রাণহানির খবর নিশ্চিত করা হয়েছে।

হামলার জন্য তালেবানদের দুষারোপ করেছে আফগান সরকার। রয়টার্সের খবরে বলা হয়, তালেবানরাও হামলার দায় স্বীকার করে বলেছে, এতে তাদের দুই যোদ্ধা নিহত হয়েছে। তবে দ্য ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, নিজেদের মুখপাত্র আমাকের মাধ্যমে আইএস-ও এ হামলার দায় স্বীকার করেছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দৌলত ওয়াজিরি জানান, শুক্রবার রাতে পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে একদল তালেবান সদস্য। এতে ১৮ সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দু’জন।

২০০১ সালে তালেবান উৎখাতের নামে মার্কিন বাহিনী আফগানিস্তানে আগ্রাসন চালায়। কিন্তু ১৭ বছরেও তারা লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে। গত মাসে বিবিসি’র এক জরিপে বলা হয়, আফগানিস্তানের প্রায় ৭০ ভাগ এলাকায় তালেবানদের তৎপরতা রয়েছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে তালেবানদের মোকাবিলায় বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়ার পর বোমা হামলা চালিয়ে তালেবানরা এর জবাব দিচ্ছে।

Facebook Comments Box