সাবত (শনিবার), ২২ জুন ২০২৪

কাপ্তাই হ্রদে পানি বাড়ায় বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

রাঙ্গামাটি সংবাদদাতা: গত কয়েকদিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পেয়েছে। এতে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন কিছুটা বৃদ্ধি পেয়েছে বলে জানান কর্তৃপক্ষ।

পূর্বে বিদ্যুৎ কেন্দ্রের একটি মাত্র ইউনিট চালু থাকলেও বর্তমানে দুটি ইউনিটে উৎপাদন হচ্ছে বলে নিশ্চিত করেন বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্র জানায়, শুষ্ক মৌসুমে জলবিদ্যুৎ কেন্দ্রের একটিমাত্র ইউনিট দিয়ে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছিল। কিন্তু গত এক সপ্তাহ ধরে পার্বত্য এলাকায় বৃষ্টিপাত হওয়ায় উৎপাদনের পরিমাণ কিছুটা বাড়িয়ে ৩০-৩৫ মেগাওয়াটে উন্নীত করা হয়েছে। বর্তমানে দুটি ইউনিট চালুর মাধ্যমে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়েছে। বৃষ্টিপাত নিয়মিত হলে ধীরে ধীরে বাকি ইউনিটগুলো চালুর মাধ্যমে সর্বোচ্চ পর্যায়ে উৎপাদনের লক্ষ্য রয়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের জানান, কাপ্তাই হ্রদের পানি ওপর নির্ভরশীল এ বিদ্যুৎকেন্দ্রটি গত একমাস পূর্বেও পানি সংকটে উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছিল। এতে কেন্দ্রটির ১ নম্বর ইউনিটে দৈনিক ২৫ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল।

তিনি আরও বলেন, হ্রদে পানির পরিমাণ বাড়ায় ১ নম্বর ও ২ নম্বর ইউনিট দিয়ে দৈনিক ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পাশাপাশি একইভাবে যদি বৃষ্টিপাত নিয়মিত হয় তাহলে আরও একটি ইউনিট চালু করা সম্ভব হবে।

দেশের সবচেয়ে কম খরচে বিদ্যুৎ উৎপাদন করা কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পটি পাঁচটি ইউনিটের মাধ্যমে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

Facebook Comments Box