ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২১ জানুয়ারি ২০২২

কাজাখস্তান সংকট: সহিংসতায় নিহত ১৬৪

আন্তর্জাতিক ডেস্ক: কাজাখস্তানে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে সহিসংতায় কমপক্ষে ১৬৪ জন নিহত হয়েছেন। দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য জানায়। যদি এ তথ্য সঠিক হয় তাহলে তা শুরুর দিকের মৃত্যুর সংখ্যা থেকে অনেক বেশি। কারণ আগে এ সংখ্যা ছিল ৪৪।

তাছাড়া এক সপ্তাহ ধরে চলা বিক্ষোভ থেকে এখন পর্যন্ত উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি নাগরিকসহ পাঁচ হাজার ৮শ জনকে আটক করেছে পুলিশ। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় পর কাজাখস্তানজুড়ে ব্যাপক সহিংস বিক্ষোভ হয়। এরপর রাশিয়ান জোট দেশটির বিক্ষোভ দমনে সৈন্য পাঠায়।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির জেরে সরকারের পতন চেয়ে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ-প্রতিবাদকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীসহ পুরো মন্ত্রিসভাকে বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট। কিন্তু তারপরেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

এ ঘটনার পর কাজাখস্তানের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার প্রধান করিম মাসিমোভকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে আটক করা হয়। দেশটিতে বিক্ষোভ-প্রতিবাদের মধ্যেই তাকে বরখাস্ত করা হয়েছিল। ১৯৯০ সালের দিকে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভের পর কাজাখস্তান এই প্রথম এমন ভয়াবহ সহিংসতার তিক্ত অভিজ্ঞতা অর্জন করলো।

কাজাখস্তান হচ্ছে তেল ও ইউরেনিয়াম উৎপাদনকারী একটি গুরুত্বপূর্ণ দেশ। দেশটির সরকার দাবি করছে, বর্তমানে যে সহিংসতা চলছে তার পেছনে বিদেশি শক্তির হাত রয়েছে। দেশের নিরাপত্তা ও ভৌগোলিক অখণ্ডতা নস্যাৎ করার জন্য প্রশিক্ষিত ও সংঘবদ্ধ সশস্ত্র চক্রকে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ দেশটির সরকারের।

সূত্র: বিবিসি

Facebook Comments Box