খামিছ (বৃহস্পতিবার), ৩০ মে ২০২৪

ওয়াসার পানির মূল্যবৃদ্ধি না করার দাবিতে স্মারকলিপি

ওয়াসার পানির মূল্যবৃদ্ধি না করার দাবিতে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদকর : আইন বহির্ভূতভাবে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি না করার দাবি জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ স্বাক্ষরিত স্মারকলিপিটি স্থানীয় সরকার মন্ত্রী বরাবর প্রদান করে সংগঠনটি।

স্মারকলিপিতে মহিউদ্দিন আহমেদ উল্লেখ করেন, বর্তমান প্রধানমন্ত্রী জবাবদিহিতা, স্বচ্ছাতা ও দুর্নীতিমুক্ত প্রতিষ্ঠান গড়ার অঙ্গীকার নিয়ে কাজ করেছেন। সম্প্রতি আমরা জানতে পেরেছি ঢাকা ওয়াসা গ্রাহক পর্যায়ে ৮০ শতাংশ পানির মূল্যবৃদ্ধি করতে যাচ্ছে। রাষ্ট্রের অন্যান্য প্রতিষ্ঠানের সেবার মূল্যবৃদ্ধি করার জন্য সরকার কমিশনের মাধ্যমে গণশুনানি করে মূল্য নির্ধারণ করে থাকে। যদিও ওয়াসা কোনো কমিশনের অধিভুক্ত নয়। তবে আপনার মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন একটি প্রতিষ্ঠান।

আপনি জানেন, ওয়াসা আইন ১৯৯৬ অনুযায়ী, বাৎসরিক সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত দাম বাড়ানোর বিধান রয়েছে। কিন্তু ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহক পর্যায়ে প্রতি ইউনিট পানির দাম ১১.৫৭ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং বাণিজ্যিক পর্যায়ে ৩৭.০৪ টাকা থেকে বাড়িয়ে ৬৫ টাকা (প্রায় ৮০ শতাংশ বৃদ্ধি) নির্ধারণের প্রস্তাব করেছে। যা ওয়াসা আইনের সম্পূর্ণ লঙ্ঘন, অযৌক্তিক, অগ্রহণযোগ্য। ওয়াসা মাঠ পর্যায়ের বিল সংগ্রহকারী কিছু অসাধু ব্যক্তি গ্রাহকদের বিল ৮০ শতাংশ কমিয়ে অনৈতিক স্বার্থের মাধ্যমে ওয়াসাকে ক্ষতিগ্রস্ত করছে।

তিনি আরও বলেন, এর প্রভাব সাধারণ গ্রাহকদের ওপর চাপানো মোটেও সমীচীন হবে না। ওয়াসার উৎপাদন ও বিতরণ পর্যায়ে দুর্নীতি কমালে মূল্যবৃদ্ধির কোনই প্রয়োজন হবে না। জনস্বার্থে বিবেচনা করে মূল্যবৃদ্ধির লক্ষ্যে ট্যারিফ কমিশন দিয়ে গণশুনানির মাধ্যমে গ্রাহকদের মতামত নিয়েই তবেই মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হোক।

Facebook Comments Box