সাবত (শনিবার), ২২ জুন ২০২৪

ওয়াসার পানির দাম বৃদ্ধি নিয়ে হাইকোর্টের রায় স্থগিত

ওয়াসার পানির দাম বৃদ্ধি নিয়ে হাইকোর্টের রায় স্থগিত

নিউজ ডেস্ক: ঢাকা ওয়াসার পানির মূল্য নির্ধারণ সংক্রান্ত হাইকোর্টের দেয়া রায়ের কার্যকারিতা স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। এ বিষয়ে আপিল বিভাগে আবেদন চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পানির মূল্য বৃদ্ধির উপর স্থগিতাদেশ প্রদান করা‌ হয়েছে।

একইসাথে ওয়াসার কর্মীদের পারফরম্যান্স বোনাসের উপর দেয়া স্থগিতাদেশ বহাল রাখা হয়েছে।

বুধবার (২৯ মার্চ) বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

আদালতে ওয়াসার পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ এম মাসুম ও ব্যারিস্টার মাহসিব হোসাইন। রিটের পক্ষে ছিলেন ড. এম শামসুল আলম ও ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

২০২০-২১ অর্থবছরে সব কর্মকর্তা-কর্মচারীকে সাড়ে তিনটি করে মূল বেতনের সমান ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেয়ার ঘোষণা দেয় ঢাকা ওয়াসা। এতে ব্যয় ধরা হয় ১৯ কোটি টাকা।

সরকারের ভর্তুকিতে চলা ঢাকা ওয়াসার নিয়মিত বেতন-ভাতার বাইরে এমন বোনাস ঘোষণা নিয়ে প্রশ্ন ওঠে।

এর আগে গত ১৬ মার্চ কোনো বিধি প্রণয়ন ছাড়াই ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধি এবং সংস্থাটির কর্মচারীদের পারফরম্যান্স বোনাস দেওয়াকে অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট।

ওয়াসার পারফরম্যান্স বোনাস দেওয়া ও শুল্ক বাড়ানোর সিদ্ধান্তের বিষয়ে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন এ বিষয়ে একটি রিট আবেদন করেছিলেন।

পরে গত বছরের ১৭ আগস্ট ২০২০-২১ অর্থবছরে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীকে সাড়ে তিনটি করে মূল বেতনের সমান ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেয়ার ঘোষণার ওপর স্থগিতাদেশ দেন হাইকোর্ট। পাশাপাশি রুল জারি করেন আদালত।

Facebook Comments Box