সাবত (শনিবার), ০২ মার্চ ২০২৪

এলসি ও ফরেক্স মার্কেট ব্যবস্থাপনায় ত্রুটি পেয়েছে আইএমএফ —প্রশিক্ষণ দেবে কর্মকর্তাদের

নিজস্ব প্রতিবেদক: আমদানি এলসি ও ফরেক্স মার্কেট ব্যবস্থাপনা পরীক্ষা করে বেশ কিছু ত্রুটি চিহ্নিত করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিরা। বাংলাদেশে চলমান আর্থিক সংস্কার কার্যক্রম বাস্তবায়নে কর্মকর্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিবে ওয়াশিংটনভিত্তিক এই ঋণ বিনিয়োগকারী সংস্থাটি।

মঙ্গলবার (২২ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সাথে সংস্থাটির ঢাকা সফররত প্রতিনিধিদলের সমাপনী বৈঠকে এবিষয়ে আলোচনা হয়েছে। এর আগে গত ১৩ আগস্ট আইএমএফের চার সদস্যের কারিগরি সহায়তা কমিটির সাথে আলোচনায় বসেন গভর্নর। ঋণের শর্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যবেক্ষণ করতে বাংলাদেশ সফর করছে প্রতিনিধি দলটি।

সূত্র জানায়, আইএমএফ প্রতিনিধিরা চলমান আর্থিক সংস্কারের বিষয়গুলোর অগ্রগতি ও পদ্ধতি পরীক্ষার পাশাপাশি এর দীর্ঘমেয়াদী ফলাফল বিশ্লেষণ করে দেখেছেন। এর মধ্যে রয়েছে ব্যাংক পরিচালনা কাঠামো পর্যবেক্ষণ, রিজার্ভের পর্যাপ্ততা যাচাই, তারল্য পরিস্থিতির পূর্বাভাস ও ব্যবস্থাপনা পদ্ধতি যাচাই এবং আমদানি এলসি ও ফরেক্স মার্কেট পর্যবেক্ষণ। পরীক্ষা—নীরিক্ষা শেষে সংস্কার কার্যক্রমের ত্রুটি চিহ্নিত করে তার সমাধানে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার কথা জানিয়েছে আইএমএফ প্রতিনিধিরা। এ সংক্রান্ত একটি প্রোগ্রাম শিডিউল নিয়ে গভর্নরের পরামর্শ চাওয়া হয়েছে। কারা ওই প্রশিক্ষণে অংশ নিবে তাও জানতে চেয়েছে সংস্থাটি।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, আইএমএফের একটি সারট্টাক মিশন এসেছে। তারা মনিটারি অপারেশনসহ সার্বিক বিষয়ে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব করেছে। তাই বিভিন্ন বিষয় পরীক্ষা করে দেখেছে কোন কোন বিষয়ে প্রশিক্ষণের প্রয়োজন আছে। এ সংক্রান্ত একটি প্রোগাম শিডিউল তৈরী করার বিষয়ে গভর্নরের পরামর্শ চেয়েছে প্রতিনিধিদল।

আইএমএফ থেকে নেওয়া ঋণের শর্ত হিসেবে বেশ কিছু কাঠামোগত সংস্কারে সম্মত হয় বাংলাদেশ। যদিও একে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুসরণের প্রতিশ্রুতি হিসেবে ব্যাখ্যা করছে বাংলাদেশ ব্যাংক। অর্থাৎ অর্থনৈতিক মৌলিক কাঠামোগত যেসব বিষয় আন্তর্জাতিক মানদণ্ডের বাইরে রয়েছে সেসব বিষয়ে সংকারের শর্তে আইএমএফ থেকে ঋণ নিয়েছে বাংলাদেশ। ইতিমধ্যে বেশ কিছু সংস্কার শুরু হয়েছে। আর এসব সংস্কারের অগ্রগতি ক্ষতিয়ে দেখতে দফায় দফায় বাংলাদেশ সফর করছে আইএমএফ প্রতিনিধিদল।

Facebook Comments Box