ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২৮ সেপ্টেম্বর ২০২১

এবার টেলিগ্রাম ব্যবহারে পে করতে হবে গ্রাহককে

এবার টেলিগ্রাম ব্যবহারে পে করতে হবে গ্রাহককে

প্রযুক্তি ডেস্ক: নতুন বছরে পে-ফর সার্ভিস আনতে যাচ্ছে অ্যাপভিত্তিক প্রতিষ্ঠান টেলিগ্রাম। আপাতত মেসেজিং ছাড়া যুক্ত হতে যাওয়া বাকি অন্যান্য নতুন সেবা পেতে অর্থ খরচ করতে হবে গ্রাহককে। সম্প্রতি এক বিৃবতিতে সংস্থাটির প্রতিষ্ঠাতা পাভেল ধ্রুব বিষয়টি জানিয়েছেন।

পাভেল ধ্রুব আরও জানিয়েছেন, প্রতিবছর টেলিগ্রামের অন্তত কয়েকশো মিলিয়ন ডলার অর্থের প্রয়োজন। আপাতত বিক্রির পরিকল্পনা নেই তার। তাই বিভিন্ন উপায়ে ফান্ডিংয়ের ব্যবস্থা করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। সংস্থাটি আগামী বছর থেকে রেভিনিউ জেনারেট শুরু করবে। পাশাপাশি অ্যাপে যুক্ত হবে নতুন নতুন ফিচার, ফলে বাড়বে গ্রাহক সংখ্যা। নতুন ফিচারগুলো ব্যবহার করতে পে করতে হবে গ্রাহককে।

বর্তমানে প্রায় ৫০০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে টেলিগ্রামের। সাধারণত মেসেজ, সিনেমা, ছবি, ভিডিও শেয়ারিংয়ের মাধ্যম হিসেবে ব্যবহার করা হয় অ্যাপটিকে। কোন ধরনের খরচা ছাড়াই চলেছে এই অ্যাপ। বিশেষ করে ইরান ও ভারতসহ বেশ কয়েকটি দেশে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে টেলিগ্রাম।

কোম্পানির ব্যয় নির্বাহ করতেই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে অ্যাপভিত্তিক প্রতিষ্ঠান টেলিগ্রাম। এতো দিন যাবৎ নিজেদের সঞ্চয় থেকে খরচ চালিয়েছেন অ্যাপটির নির্মাতা। এবার বিজ্ঞাপন, স্টিকারসহ বিকল্প উপায়ে আয়ের চিন্তা করছে তারা। তবে বর্তমান ব্যবহারকারীরা যেসব সেবা পাচ্ছেন তার জন্য কোন পে করতে হবে না বলেও জানিয়েছেন সংস্থাটির প্রতিষ্ঠাতা।

অবশ্য টেলিগ্রামে বিজ্ঞাপন চালু হলেও মেসেজ অপশনে চলবে না কোন বিজ্ঞাপন। কারণ, কারও কমিউনিকেশন নষ্ট হয় এমন চিন্তা বাদ দিতেই চ্যাটিংকে অ্যাড ফ্রি রাখার সিদ্ধান্ত নিয়েছে টেলিগ্রাম কর্তৃপক্ষ।

সূত্র: নিউজএইটটিন

Facebook Comments Box