আরবিয়া (বুধবার), ১৭ আগস্ট ২০২২

এবার আফগানিস্তানের জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তাকে হত্যা করল আইএস

এবার আফগানিস্তানের জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তাকে হত্যা করল আইএস

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা আবিদ বশিরকে হত্যা করেছে আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী আইএসের আফগানিস্তান শাখা আইএস-খোরাসান (আইএস-কে)। রাশিয়ার সরকারি বার্তাসংস্থা স্পুটনিকের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস।

আবিদ বশির ক্ষমতাসীন তালেবান সরকারের অধীনে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারের বাটি কোট জেলার গোয়েন্দা বিভাগের প্রধান কর্মকর্তা ছিলেন। মঙ্গলবার অন্যান্য দিনের মতো সড়কে টহলরত অবস্থায় অতর্কিত বন্দুক হামলার শিকার হয়ে ঘটনাস্থলেই মারা যান তিন।

এখন পর্যন্ত যদিও কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই হত্যার দায় স্বীকার করেনি, তবে আফগানিস্তানের গোয়েন্দা বিভাগ একরকম নিশ্চিত যে, এই হত্যাকাণ্ডের জন্য আইএস-কে দায়ী। কারণ, বাটি কোট জেলায় এর আগে আইএসবিরোধী অভিযান চালিয়েছিলেন আবিদ বশির।

স্পুটনিকের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানগোষ্ঠীর নানগারহার শাখার প্রধান কমান্ডার ছিলেন আবিদ বশির। এর আগেও একবার তার ওপর অতর্কিত হামলা (অ্যামবুশ) হয়েছিল, তবে সেবার ভাগ্যক্রমে বেঁচে গিয়েছিলেন তিনি।

আফগানিস্তানে আইএসের কার্যক্রম ও সংগঠন বিস্তার শুরু হয় ২০১৫ সাল থেকে। তালেবান বাহিনী ছেড়ে আসা যোদ্ধারাই ছিলেন এই গোষ্ঠীর প্রথম দিকের সদস্য।

গত বছর ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের জাতীয় ক্ষমতা দখলের পর থেকে কয়েকটি বড় আকারের প্রাণঘাতী হামলা চালিয়েছে আইএসের আফগানিস্তান শাখা আইএস-কে। এসবের মধ্যে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে বোমা হামলা ও গত অক্টোবরে কুন্দুজ শহরে শিয়া মসজিদে বোমা হামলা উল্লেখ যোগ্য। বিমান বন্দরের হামলায় ১৮০ এবং শিয়া মসজিদের হামলায় ১৫০ জন নিহত হয়েছেন।

তালেবান বাহিনী অবশ্য প্রতিশ্রুতি দিয়েছে, আইএস-কের হাত থেকে দেশ ও জনগণকে তারা রক্ষা করবে।

 

Facebook Comments Box