ইয়াওমুল আহাদ (রবিবার), ০৯ মে ২০২১

ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

নিজস্ব প্রতিবেদক: ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ এবং মালিকদের প্রণোদনা প্যাকেজের নামে অর্থ লুটপাটের পাঁয়তারা বন্ধের দাবি করেছে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন।

বুধবাররবাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক এক যৌথ বিবৃতিতে এ দাবি জানায়।

নেতৃদ্বয় বলে, মালিকদের স্বার্থে শিল্প-কারখানা চালু রেখেছে। অথচ, তাদের ঠিকমতো বেতন-বোনাস দেওয়া হয় না। এর মধ্যে শ্রম আইনের কর্মঘণ্টা ও ওভারটাইম সম্পর্কিত ধারা স্থগিত করা হয়েছে, যার ফলে মালিকরা তাদের ইচ্ছামতো শ্রমিকদের ওপর কাজের চাপ সৃষ্টি করে উৎপাদন বাড়ানোর দিকে তৎপরতা চালাচ্ছে।
তারা আরও বলেন, বাংলাদেশ পোশাক রফতানিকারক ও মালিক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনসহ (বিকেএমইএ) মালিকদের কয়েকটি সংগঠন এবছরও শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের অজুহাত দেখিয়ে সরকারের কাছে বড় অঙ্কের প্রণোদনা প্যাকেজের প্রস্তাব করেছে। মালিকরা মূলত ব্যবসায় দুরবস্থার কথা বলে বেতন-বোনাস থেকে শ্রমিকদের বঞ্চিত করার এবং সরকারের দেওয়া প্রণোদনার টাকা শ্রমিকদের না দিয়ে লুটপাটের পাঁয়তারা করছে।

তাই মালিকদের এ অপতৎপরতা বন্ধ করতে হবে। অবিলম্বে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধে মালিকদের নির্দেশ দেওয়ার জন্য আমরা সরকারের কাছে আহ্বান জানাই।

Facebook Comments Box