ছুলাছা (মঙ্গলবার), ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ইতালি উপকূলে নৌকাডুবি, ৪৩ অভিবাসীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির ক্যালাব্রিয়া অঞ্চলের পূর্ব উপকূলে অভিবাসীবাহী একটি নৌকাডুবির ঘটনায় অন্তত ৪৩ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে ইতালীয় সংবাদ সংস্থা অ্যাডনক্রোনোসের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্রোটোন প্রদেশের সমুদ্রতীরবর্তী রিসর্ট স্টেকাতো ডি কুট্রোর তীরে প্রায় ২৭টি মৃতদেহ ভেসে আসে এবং বেশ কয়েকটি মৃতদেহ সমুদ্রে ভেসে থাকতে দেখা যায়। ইতালীয় উপকূলরক্ষীরো উদ্ধার অভিযান চালাচ্ছে। ইতালীয় উপকূলরক্ষী জানিয়েছে, প্রায় ৪০ জন সাঁতরে তীরে উঠতে পেরেছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

অ্যাডনক্রোনোস নিউজ এজেন্সি জানিয়েছে, ইরান, পাকিস্তান এবং আফগানিস্তানের প্রায় ১০০ জনেরও বেশি অভিবাসীদের বহন করছিল নৌকাটি। রুক্ষ সামুদ্রিক আবহাওয়ায় ব্যাপক জোয়ারে পাথরের সাথে বিধ্বস্ত হয়ে ডুবে যায় এটি। অন্যদিকে ইতালীয় বার্তা সংস্থা এজিআই জানিয়েছে, নিহতদের মধ্যে একটি নবজাতকসহ এবং বেশ কয়েকটি শিশু রয়েছে।

সমুদ্রপথে ইউরোপে প্রবেশের চেষ্টাকারী অভিবাসীদের জন্য ইতালি অন্যতম প্রধান ল্যান্ডিং পয়েন্ট। তথাকথিত কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় রুটটি বিশ্বের অন্যতম বিপজ্জনক হিসেবে পরিচিত। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মিসিং মাইগ্রেন্টস প্রজেক্ট অনুসারে, ২০১৪ সাল থেকে মধ্য ভূমধ্যসাগরে ২০ হাজারেরও বেশি মানুষ মারা গেছে বা নিখোঁজ হয়েছে।

Facebook Comments Box