ছুলাছা (মঙ্গলবার), ০৪ অক্টোবর ২০২২

ইউরোপে মুসলিম সভ্যতার অন্যন্য এক নিদর্শন “বিবি-হায়েবাত মসজিদ”

ইউরোপে মুসলিম সভ্যতার অন্যন্য এক নিদর্শন “বিবি-হায়েবাত মসজিদ”

বিবি হায়েবাত মসজিদ আজারবাইজানের রাজধানী বাকুতে অবস্থিত একটি ঐতিহাসিক মসজিদ। যে মসজিদের অনেক দূর্লভ ইতিহাস রয়েছে। ১২৯৭ শামসী (১৯৩০ সালে) বিবি হায়েবাত মসজিদটি প্রতিষ্ঠা হয়। ১৩০৩ শামসী সালের (১৯৩৬ সালে) দিকে কুখ্যাত শাসক স্টালিন মসজিদটি সম্পূর্ণরূপে ভেঙ্গে দেয়। পরবর্তীতে ১৩৫৭ শামসী (১৯৯০ সালে) তে পুন:নির্মান করা হয়েছে।

প্রধান আকর্ষণঃ
বাকুর বিবি-হায়েবাত মসজিদের প্রধান আকর্ষন হলো হযরত উকেমা খানম আলাইহাস সালাম উনার মাজার শরীফ। যিনি ছিলেন আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি ছিলেন আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের ষষ্ঠ ইমাম ইমামুস সাদিস মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা (হযরত জা’ফর ছাদিক্ব আলাইহিস সালাম) উনার নাতনি। সপ্তম ইমাম ইমামুস সাবি’ মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (সাইয়্যিদুনা হযরত ইমাম মূসা কাযিম আলাইহিস সালাম) উনার বানাত (কন্যা)। অষ্টম ইমাম ইমামুছ ছামিন মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমাম আলী রেযা আলাইহিস সালাম উনার সম্মানিত বোন। আর এ কারণেই মাজার শরীফ উনার স্থানটি আজারবাইজানের ইসলামী স্থাপত্যের একটি উল্লেখযোগ্য নিদর্শন। ঐ স্থানটি আজারবাইজান অঞ্চলের মুসলমানদের পবিত্র ও সম্মানিত ইসলামী স্থাপত্যের অন্যতম প্রধান নিদর্শন হিসেবেই পরিচিত। বিবি হায়েবাত মসজিদটি স্থানীয়ভাবে ‘ফাতিমা মসজিদ’ নামে পরিচিত।

‘ইকতিবাসুল আনওয়ার’ কিতাবে বর্ডুত আছে- সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছামিন আলাইহিস সালাম উনার পাঁচজন আবনা (ছেলে) এবং একজন বানাত (মেয়ে) ছিলেন। অন্য বর্ণনায় রয়েছে- চারজন আবনা (ছেলে) এবং একজন বানাত (মেয়ে)ছিলেন। (মিরায়াতুল আসরার-২১৮)

সূত্র: আজারবাইন আন্তর্জাতিক ম্যাগাজিন

চলবে…

Facebook Comments Box