ছুলাছা (মঙ্গলবার), ০৪ অক্টোবর ২০২২

ইউক্রেনের পাল্টা আক্রমণে রাশিয়ার পরিকল্পনা বদলাবে না: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: ঢাকা: ইউক্রেনের পাল্টা আক্রমণে রাশিয়ার পরিকল্পনায় কোনো পরিবর্তন আসবে না বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ব্যাপারে প্রথম কোনো সাধারণ ভাষণে কথা বলেছেন পুতিন।

ইউক্রেন সরকার দাবি করছে, চলতি মাসে পাল্টা আক্রমণে খারকিভ অঞ্চলে রুশ সেনাদের দখলকৃত প্রায় ৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা মুক্ত করা হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও জানিয়েছে, কৌশলগত কারণে খারকিভের বিভিন্ন অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করা হয়েছে।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট এ ব্যাপারে জানিয়েছেন, কোনো তাড়াহুড়া নেই তার। ইউক্রেনের ডনবাসে রাশিয়ার উদ্দেশ্য বাস্তবায়নের জন্য সঠিক পথেই আছে তার সেনারা। তিনি দাবি করেছেন, এখনও যুদ্ধক্ষেত্রে পূর্ণশক্তি নিয়োগ করেনি রাশিয়া।

উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গেনাইজেশন (এসসিও) সম্মেলনে তিনি বলেন, ডনবাসে আমাদের আক্রমণ থামবে না। তারা (রুশ সেনারা) সামনে এগুচ্ছে- খুব বেশি দ্রুত নয়- তবে তারা আস্তে আস্তে একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে।

শুক্রবার এসসিও সম্মেলনে পুতিন বলেন, রুশ সেনাবাহিনীর মাত্র একটি অংশ ইউক্রেনে যুদ্ধ করছে। ইউক্রেনকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, ইউক্রেনের পাল্টা হামলা অব্যাহত থাকলে রুশ বাহিনী আরও গুরুতর প্রতিক্রিয়া দেখাবে।

তিনি বলেন, আমি মনে করিয়ে দিচ্ছি যে, রাশিয়ান সেনাবাহিনীর সকল সৈনিক যুদ্ধ করছে না, শুধুমাত্র পেশাদার সেনারাই যুদ্ধক্ষেত্রে রয়েছে।

Facebook Comments Box