ছুলাছা (মঙ্গলবার), ০৪ অক্টোবর ২০২২

ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) স্টেট ডিপার্টমেন্টে পাঠানো হোয়াইট হাউজের এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ অস্ত্র সহায়তা প্যাকেজের ঘোষণা দেন। বার্তায় ইউক্রেনের সামরিক বাহিনীকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তার জন্য মার্কিন অস্ত্রাগার থেকে অস্ত্র স্থানান্তরের নির্দেশ রয়েছে।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বাইডেন তার নিজস্ব ক্ষমতাবলে মার্কিন অস্ত্রাগার থেকে অতিরিক্ত অস্ত্র ইউক্রেনে স্থানান্তরের অনুমোদন দিয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বাইডেন এ নিয়ে ২১ বার অস্ত্রাগার থেকে ইউক্রেনে অস্ত্র পাঠানোর নির্দেশ দিলেন।

পেন্টাগন জানিয়েছে, অস্ত্র সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম-হিমার্স, নাইট ভিশন গগলস, ক্লেমোর মাইন, মাইন সরানোর উপকরণ, ১০৫ মি.মি. আর্টিলারি শেল এবং ১৫৫ মি.মি. প্রিসিশন গাইডেড আর্টিলারি শেল।

উল্লেখ্য, রাশিয়ার আগ্রাসনের পর থেকে ওয়াশিংটন কিয়েভ সরকারকে এ পর্যন্ত প্রায় ১৫.১ বিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা পাঠিয়েছে।

হোয়াইট হাউজের বার্তায় আরও উল্লেখ করা হয়েছে, ৬০০ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের অর্থ ইউক্রেনে সামরিক শিক্ষা ও প্রশিক্ষণের জন্যও ব্যবহার করা হবে। এ ব্যাপারে পেন্টাগন বলেছে, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ক্রমবর্ধমান অস্ত্র চাহিদা পূরণের জন্য যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সঙ্গে মিলে ইউক্রেনকে সহায়তা চালিয়ে যাবে।

Facebook Comments Box