ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২৮ সেপ্টেম্বর ২০২১

ইইউ তুরস্কের ব্যাপারে পক্ষপাতদুষ্ট: এরদোয়ান

আরএফএন ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান শনিবার অভিযোগ করেছেন, তুরস্কের ব্যাপারে। ইউরোপীয় ইউনিয়নের অবস্থান ‘পক্ষপাতদুষ্ট ও বদ্ধমূল বিরূপ ধারণাপূর্ণ’।
তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুরস্কে ব্যাপক ধরপাকড়ের ঘটনায় ইউরোপীয় ইউনিয়নের তীব্র সমালোচনার প্রেক্ষাপটে এরদোয়ান এ অভিযোগ করলেন। এরদোয়ান ফ্রান্স ২৪ টেলিভিশনকে বলেন, তারা এমন সব বিবৃতি দিচ্ছে যেগুলো সাংঘর্ষিক। তারা পক্ষপাতদুষ্ট, তারা বদ্ধমূল বিরূপ ধারণা নিয়ে বসে আছে এবং তারা তুরস্কের বিরুদ্ধে এরকম একচোখা আচরণ অব্যাহত রাখবে।
তুরস্কে সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার প্রেক্ষাপটে এরদোয়ান তার দেশে মৃত্যুদণ্ড পুনর্বহালের আভাস দেয়ার পর তুরস্কের ইইউ-র সদস্যপদ লাভের দীর্ঘদিনের আবেদন অনিশ্চিত হয়ে পড়ে। উল্লেখ্য, মৃত্যুদণ্ড পুনর্বহালের সাথে সাথেই কোন দেশ ইইউ-র সদস্যপদ লাভের অযোগ্য হয়ে যাবে। অভ্যুত্থান চেষ্টার পর তুরস্ক জরুরি অবস্থা জারি করায় ব্রাসেলস উদ্বেগ প্রকাশ করেছে।
এরদোয়ান অভিযোগ করেন, গত কয়েক দশকে অনেক দেশ অনেক কম যোগ্য হওয়ার পরও ইইউ-র সদস্য পদ পেয়েছে। তিনি আক্ষেপ করে বলেন, গত ৩৫ বছর ধরে ইউরোপ আমাদের অপেক্ষায় রেখেছে।
তিনি বলেন, যেসব দেশ সদস্য পদ পেয়েছে আমরা তাদের চেয়ে অনেক ভালো অবস্থানে রয়েছি। কোনো (ইইউ সদস্য পদপ্রার্থী) দেশকে আমদের মতো এত দুর্ভোগ পোহাতে হয়নি। তুরস্ক ১৯৬৩ সাল থেকে ইইউর সদস্য হতে চাইছে। ১৮৭ সালে তারা এ পদের জন্য আনুষ্ঠানিক আবেদন করে আর ২০০৫ সাল থেকে আলাপ-আলোচনা শুরু হয়।
Facebook Comments Box