খামিছ (বৃহস্পতিবার), ৩০ মে ২০২৪

আয়ুব পারেনি এ সরকারও টিকতে পারবে না: ড. কামাল হোসেন

‘এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত এই দেশকে অসভ্য দেশ হতে দেয়া যাবে না’ এমন মন্তব্য করেছেন বাংলাদেশের অন্যতম সংবিধান প্রণেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেছেন, জুলুম নির্যাতন করে আইয়ুব খান টিতে পারেনি; এই সরকারও অন্যায় জুলুম নির্যাতন করে ক্ষমতায় টিকে থাকতে পারবে না। তিনি বলেন, হাতুরি ও লাঠি দিয়ে ছাত্রছাত্রীসহ দেশের মানুষের উপর যারা আক্রমন চালায় তাদের অবিলম্বে দেশ থেকে বিলুপ্ত করতে হবে। মানুষ শক্ত হাতে মোকাবেলা করলে অন্যায়কারীরা পার পাবে না। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে ‘আমরা সাধারণ জনগণ’ এর ব্যানারে ‘দ্রব্যমূল্য হ্রাসকরণ, দেশে সু-শাসন প্রতিষ্ঠা, বিচার বিভাগকে পূর্ণ স্বাধীনতা দেয়া, জনগণের ভোটাধিকার নিশ্চিতকরণ, মানবাধিকার নিশ্চিতকরণ ও যানজট নিরসন করা’ এই ৬ দফা দাবিতে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন ফিরোজা বেগম।
কামাল হোসেন বলেন, জনগণ ঐক্যবদ্ধ হলে দেশে অন্যায় শাসন চলতে পারবে না। যারা স্বৈরাচার তারা জনগণের নয়, নিজেদের স্বার্থে ক্ষমতার অপব্যবহার করে। তারা দেশের সংবিধান মানে না। নিজেদের ইচ্ছামত দেশ চালায়। এভাবে দেশ চলতে পারে না। অন্যায়ের বিরুদ্ধে দেশের মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। জনগণ ঐক্যবদ্ধ হলে কোনো শাসকই অন্যায়ভাবে বেশিদিন ক্ষমতায় টিকে থাকতে পারবে না। যেমন আয়ুব খান টিকতে পারেনি। আয়ুব বলেছিলেন- কিসের দাবি? আমি অস্ত্রের মুখে জবাব দিব। পরে জনগণ ঐক্যবদ্ধ হয়ে আয়ুব খানের পতন ঘটিয়েছে। অন্যায় করে এই সরকারও পার পাবে না।
ড. কামাল হোসেন বলেন, সংবিধানে স্পষ্টভাবে লেখা আছে দেশের মালিক জনগণ। ১৬ কোটি মানুষকে মেরে দমানো যাবে না। এক সময় জনগণ প্রতিবাদ গড়ে তুলবেই। তখন আর অপরাধীরা পার পাবে না।
কোটা সংস্কারকারী ছাত্র-ছাত্রীদের উপর হামলার তীব্র নিন্দা জানিয়ে ড. কামাল বলেন, হাতুরি দিয়ে যেভাবে পা ভেঙ্গে দেয়া হয়েছে তা মহা অন্যায়। যারা এমন করতে পারে তারা মানুষ না, তারা পশু। এটা পশুদের দেশ নয়, এটা মানুষের দেশ। এই দেশ পশুদের দেশ হতে পারে না। অসভ্য নয়, সভ্য দেশ গড়ার জন্যই দেশ স্বাধীন করেছিলাম। এই সভত্যার জন্য কি দেশ স্বাধীন করেছিলাম। সমাজকে রোগ মুক্ত করার জন্য জাতীয় ঐক্য প্রয়োজন। তিনি বলেন, যারা কোটা আন্দোলনকারীদের রাজাকার বলে তাদের চিকিৎসা করানো দরকার। আমরা চাই দেশে সুস্থ ও সভ্য মানুষ বসবাস করবে। কোনো পশু ও অসভ্য লোক দেশে থাকতে পারে না। ‘এই দেশে ব্যাপক সম্ভাবনার দেশ’ মন্তব্য করে প্রবীন এই নেতা বলেন, এদেশের মানুষ দেশপ্রেমিক, পরিশ্রমী, কৃষক ফসল ফলাচ্ছে, প্রবাসীরা দেশে টাকা এনে দেশকে উন্নয়ন করছে। সেই সম্ভাবনাময় দেশকে ধ্বংস হতে দেয়া যাবে না।


0
0
Facebook Comments Box