ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ০৫ মার্চ ২০২১

আরবের খেজুর চাষে সফল শরীয়তপুরের সোলাইমান

আরবের খেজুর চাষে সফল শরীয়তপুরের সোলাইমান

নিজস্ব প্রতিবেদক: আরবীয় খেজুরের বাগান করে আলোড়ন সৃষ্টি করেছেন শরীয়তপুরের গোসাইরহ উপজেলার নাগেরপাড়া ইউনিয়নের ছোট কাচনা গ্রামের সোলাইমান খান। গাছগুলো এ বছর খেজুর ধরার উপযোগী হয়ে উঠেছে। পাশাপাশি বাগানের সবুজ রং মানুষের দৃষ্টি কাড়ছে। চলতি মৌসুমে বাগানের কিছু গাছে মোচা ও খেজুর ধরেছে।

সোলাইমান জানান, ২০১৯ সালের মে মাসে বন্ধুদের মাধ্যমে প্রথমে আরব থেকে বীজ আনেন। পরে গাজীপুর, নরসিংদী থেকেও সৌদি খেজুরের চারা সংগ্রহ করে বাড়ির পশ্চিম পাশের ২ বিঘা জমিতে রোপণ করেন। প্রথমে নিজের মতো করে গাছের পরিচর্যা করতে থাকেন। পরবর্তীতে কৃষি বিভাগের পরামর্শে গাছের যতœ নিয়ে বাগান করতে সক্ষম হন। পাশাপাশি নার্সারিও করেছেন। নার্সারিতে ৫০০-১৫০০ টাকায় খেজুর চারা বিক্রি হচ্ছে। বর্তমানে তার বাগানে ৪ হাজারের মত খেজুর গাছ আছে।

ছোট কাচনা গ্রামের কাঞ্চন চৌধুরী বলেন, আমাদের গ্রামের সোলাইমান আরবের খেজুর চাষ করছেন। কিছু গাছে খেজুরও ধরেছে। চিন্তা করেছি, সোলাইমানের কাছ থেকে চারা নিয়ে আমিও খেজুর গাছ চাষ করবো।

নাগেরপাড়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের সদস্য হুমায়ূন আকন বলেন, আমরা জানি সৌদিতে এ খেজুর চাষ হয়। আর সেই খেজুর চাষ করছে আমাদের গ্রামের সোলাইমান। দূর থেকে অনেকে খেজুর গাছ ও খেজুর দেখতে আসে। সোলাইমানের দেখাদেখি গ্রামের আরও কৃষক খেজুর চাষে উদ্বুদ্ধ হচ্ছে।

Facebook Comments