ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৩ এপ্রিল ২০২১

আরবি শিলালিপির সন্ধান

আরবি শিলালিপির সন্ধান

নিউজ ডেস্ক: সউদী আরবে হাজার বছরের পুরোনো প্রাচীন আরব জনপদের তৈরি ১৩ ধরনেরও বেশি শিলালিপি আবিষ্কৃত হয়েছে। অধিকাংশ শিলালিপি আরবি ভাষায় লিখিত বলে প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছে।

আরবি শিলালিপি ও সংস্কৃতি বিষয় গবেষক ডক্টর সুলায়মান আল দিয়াব জানান, নুতন পাওয়া শিলালিপির মধ্যে প্রাচীনতমটি হল আরবীয় ইসলামিক এবং আরবি-সম্পর্কিত সামুদিক শিলালিপি যা ১২০০ সালের সময়ের। অর্থাৎ, ৩২০০ বছরের পুরানো। তিনি বলেন, আমরা রাজনৈতিক সামুদিক শিলালিপি পাইনি কারণ সেগুলোর বেশিরভাগই সামাজিক এবং প্রাচীন সামুদিক বা আরব ব্যক্তিদের চিন্তার প্রতিফলন ঘটায়। এগুলোর বেশিরভাগই আমরা মরুভূমি, বাণিজ্য পথে এবং আলুলা, নজরান, তৈমা এবং আল-জৌফের মতো শহরগুলো থেকে পেয়েছি। যেগুলো সে সময়ের রাজধানী ছিল।’

তিনি জানান, উত্তর-পশ্চিম আরবে পাওয়া লিহানাইট শিলালিপিগুলোর সাথে এই সামুদিক, সাফাইটিক, নাবাতি এবং আরামাইক উপভাষায় লেখা শিলালিপি ও দক্ষিণ আরবীয় সাবাইয়ান এবং মিনিয়ান উপভাষায় লেখা শিলালিপিগুলোর মিল রয়েছে। সউদীর হেইল অঞ্চলের উত্তর ও দক্ষিণাঞ্চল সর্বাধিক গুরুত্বপূর্ণ শিলালিপি পাওয়া গেছে। প্রাচীন ইতিহাসে এটি সবচেয়ে সমৃদ্ধ অঞ্চল হিসেবে স্বীকৃত। ইউনেস্কো কর্তৃক স্বীকৃত জুব্বাহ নগরীও এই অঞ্চলের আছে।

Facebook Comments