ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২২ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক অপরাধ আদালতে যোগ দিচ্ছে সুদান

আন্তর্জাতিক অপরাধ আদালতে যোগ দিচ্ছে সুদান

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিষ্ঠাকালীন চুক্তি অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে সুদানের মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদাক এক বিবৃতিতে জানিয়েছেন, হেগ ভিত্তিক আদালতটিতে যোগ দেওয়ার খসড়া বিলটি সর্ব সম্মতিক্রমে অনুমোদন পেয়েছে। এই পদক্ষেপের মধ্য দিয়ে দেশটির দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে বিচারের মুখোমুখি করার সম্ভাবনা জোরালো হয়ে উঠলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ব্যাপক বিক্ষোভের মধ্যে ২০১৯ সালে সুদানের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করে দেশটির সামরিক বাহিনী। তারপর থেকেই দেশটি পরিচালিত হচ্ছে একটি অন্তর্বর্তীকালীন সরকারের মাধ্যমে। সামরিক-বেসামরিক এই প্রশাসন সাবেক প্রেসিডেন্টের আমলে সংঘটিত বিভিন্ন অপরাধের বিচারের প্রতিশ্রুতি দিয়েছে।

আইসিসিতে সুদানের যোগদানের খসড়া চুক্তি মন্ত্রিসভায় অনুমোদন পেলেও এটি আইনে পরিণত হওয়ার বাকি রয়েছে। প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদাক জানিয়েছেন, ক্ষমতাসীন কাউন্সিল ও মন্ত্রিসভার যৌথ বৈঠকের মাধ্যমে এই প্রক্রিয়া চূড়ান্ত হবে। তবে এনিয়ে কোনও সময়সীমার কথা জানাননি তিনি।

দারফুর সংঘাতে গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধে ওমর আল বশিরকে বিচারের মুখোমুখি করতে চায় আইসিসি। জাতিসংঘ বলছে, ওই যুদ্ধে প্রায় তিন লাখ মানুষের প্রাণহানি আর ২৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়। ২০০৩ সালে নন-আরব বিদ্রোহীরা দারফুরে আরব আধিপত্যশীল কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে হাতে অস্ত্র তুলে সংঘাত শুরু হয়।

তবে ওই সংঘাত নিয়ে নিজের বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ অস্বীকার করে আসছেন ওমর আল বশির। আগেও তাকে আইসিসির হাতে তুলে দেওয়ার উদ্যোগ নেওয়া হলেও তা এড়িয়ে যেতে সক্ষম হন তিনি। বর্তমানে তাকে রাজধানী খার্তুমের একটি কারাগারে বন্দি রাখা হয়েছে।

Facebook Comments Box