ইয়াওমুল আহাদ (রবিবার), ১৩ জুন ২০২১

আজ পবিত্র শবে মিরাজ

আজ পবিত্র শবে মিরাজ

 

আজ পবিত্র শবে মিরাজ এই দিন রাতে হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহান আল্লাহ্ পাক উনার সঙ্গে সাক্ষাৎ করতে আরশে আজিমে যান। এ কারণেই হিজরি রজবুল হারাম মাসের ২৭ তারিখের রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত মহিমাপূর্ণ ও তাৎপর্যবহ।

 

হাদিস ও সাহাবিদের বর্ণনা অনুযায়ী, মিরাজের রাতে ফেরেশতা জিবরাইল আলাইহিস সালাম হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়ে কাবা শরিফের হাতিমে যান। জমজমের পানিতে অজুর পর বোরাক নামক বাহনে জেরুজালেমের বায়তুল মুকাদ্দাসে গিয়ে নামাজ আদায় করেন। উনারপর প্রথম আকাশে পৌঁছান হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সেখানে হজরত আদম আলাইহিস সালাম-উনার সঙ্গে সাক্ষাৎ করেন। এভাবে সাত আকাশ পর্যন্ত প্রতিটি স্তরে সাক্ষাৎ করেন হজরত ঈসা আলাইহিস সালাম, হজরত ইয়াহইয়া আলাইহিস সালাম, হজরত ইদ্রিস আলাইহিস সালাম, হজরত হারুন আলাইহিস সালাম, হজরত মুসা আলাইহিস সালাম এবং হজরত ইব্রাহিম আলাইহিস সালাম-উনার সঙ্গে।

 

সপ্তম আকাশ থেকে সিদরাতুল মুনতাহায় গমন করেন হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সেখান থেকে আরশে আজিম যান। মহান আল্লাহ্ পাক উনার সঙ্গে কথোপকথন হয়। পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয় হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার উম্মতদের জন্য।

 

পৃথিবীতে ফিরে হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পুরো ঘটনা হজরত আবু বকর রাদিয়াল্লাহু তায়ালা আনহু-উনার কাছে বর্ণনা করেন। মক্কার কাফেররা হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মিরাজের ঘটনাকে অবিশ্বাস করলেও তিনি নিঃসংশয়ে তা বিশ্বাস করেন। হাবিবুল্লাহ হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবু বকর রাদিয়াল্লাহু তায়ালা আনহু কে সিদ্দিকি বা বিশ্বাসী উপাধি দেন।

 

নানা অনুষ্ঠানিকতায় দিনটি পালন করে মুসলমানরা। ধর্মপ্রাণ মুসলমানরা নফল ইবাদত বন্দেগির মধ্য দিয়ে এই মূল্যবান রাত কাটান। অনেকে নফল রোজাও রাখেন এ দিন।

Facebook Comments Box