ইয়াওমুল আহাদ (রবিবার), ১৩ জুন ২০২১

অ্যান্ড্রয়েড ১২ দ্বিতীয় বেটা ভার্সনে যেসব সুবিধা থাকছে

অ্যান্ড্রয়েড ১২ দ্বিতীয় বেটা ভার্সনে যেসব সুবিধা থাকছে

প্রযুক্তি ডেস্ক: গেলো মে মাসে বার্ষিক ডেভেলপার কনফারেন্সে অ্যান্ড্রয়েড ১২-এর প্রথম বেটা ভার্সন উন্মোচন করেছে টেক জায়ান্ট গুগল। সম্প্রতি ওই অপারেটিং সিস্টেমেরই দ্বিতীয় বেটা ভার্সন উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে বলেছে, অ্যান্ড্রয়েড ১২-এর দ্বিতীয় বেটা ভার্সনে নতুন প্রাইভেসি ফিচার যুক্ত করা হয়েছে। এই প্রাইভেসি ফিচারের নাম ‘ড্যাশবোর্ড’। এছাড়া এতে আরও অনেক ফিচার যুক্ত করা হয়েছে, যেগুলো স্থায়িত্ব এবং কর্মদক্ষতা বাড়াবে বলেও দাবি করা হচ্ছে।

বর্তমানে অ্যান্ড্রয়েড ১২-এর দ্বিতীয় বেটা ভার্সন শুধু গুগলের পিক্সেল স্মার্টফোন ব্যবহারকারীরাই ব্যবহারের সুযোগ পাবেন। অ্যান্ড্রয়েড ডেভেলপার ওয়েবসাইট থেকে ম্যানুয়ালি এটি ডাউনলোড করা যাবে। জুলাইয়ে অ্যান্ড্রয়েড ১২-এর তৃতীয় বেটা ভার্সন উন্মোচনা করা হবে বলে ঘোষণা দিয়েছে গুগল। আর বেটা-৪ উন্মোচন করা হবে আগস্টে।

যেসব সুবিধা থাকছে

প্রাইভেসি ড্যাশবোর্ড: প্রাইভেসি ড্যাশবোর্ডে ব্যবহারকারী প্রাইভেসি সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য থাকবে। কোন কোন অ্যাপ ব্যবহারকারী কী ধরনের ডাটা ব্যবহার করছে এবং কতক্ষণ পর পর ওইসব ডাটায় প্রবেশ করছে, সে সম্পর্কে তথ্য থাকবে ড্যাশবোর্ডে। কোনও অ্যাপকে ব্যবহারকারী তার ব্যক্তিগত তথ্য ব্যবহারের অনুমতি দিতে না চাইলে সেটিও করা যাবে এখান থেকেই।

মাইক্রোফোন অ্যান্ড ক্যামেরা ইন্ডিকেটর: অ্যান্ড্রয়েড-১২ বেটা-২ একটি নতুন ইন্ডিকেটর নিয়ে এসেছে, যা স্ট্যাটাসবারের ডান কোণায় থাকবে। কোনও অ্যাপ মাইক্রোফোন বা ক্যামেরায় প্রবেশ করলে ব্যবহারকারীকে বিষয়টি জানাবে এই ইন্ডিকেটর।

বেটার কানেক্টিভিটি এক্সপেরিয়েন্স: আরও ভালো উপায়ে নেটওয়ার্ক কানেকশন ব্যবস্থাপনার জন্য ব্যবহারকারীদের দারুণ সহায়তা করবে অ্যান্ড্রয়েড ১২। এই অপারেটিং সিস্টেমে ইন্টারনেট সংযোগ সমস্যার সহজ সমাধান পাওয়া যাবে বলেও জানিয়েছে গুগল।

Facebook Comments Box